ভারতের কোম্পানি নোভার্টিস এমন এক ওষুধ বাজারে আনছে যা স্বাস্থ্যখাতে যুগান্তকারী ভূমিকা রাখবে। খুব দ্রুতই তারা বাজারে আনছে ওষুধটি। মাত্র দুটো ডোজেই শরীরের খারাপ কোলেস্টেরল দূর হয়ে যাবে।

কিন্তু এই ওষুধের দাম শুনলেই চোখ কপালে উঠবে। এই ওষুধের নাম ইনক্লিসিরান। এর একটি ডোজেরই দাম লাখ টাকার বেশি। প্রথম ডোজ নেওয়ার ৩ থেকে ৬ মাস পরে দ্বিতীয় ডোজ নিতে হয়। যেসব রোগীর কোলেস্টেরল খুব বেশি, তাদের জন্য এই ওষুধ খুবই কার্যকরী বলে জানিয়েছেন নোভার্টিসের বিশেষজ্ঞরা।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ এবং মাদ্রাজ রিসার্চ ফাউন্ডেশন এই ওষুধ নিয়ে গবেষণা চালাচ্ছে। দ্য ল্যানসেট মেডিক্যাল জার্নালে এই ওষুধের খবর ছাপা হয়েছে। তবে মাত্র দুটি ডোজেই এলডিএল-সি, ট্রাইগ্লিসারাইড, এইচডিএল-সি সম্পূর্ণ নিয়ন্ত্রণে চলে আসে বলে দাবি।

কোলেস্টেরল মানেই খারাপ নয়, শরীরে বেশ কিছু উপকারী কোলেস্টেরলও থাকে। হাই ডেনসিটি লিপোপ্রোটিন (এইচডিএল) কোলেস্টেরল শরীরের পক্ষে ভালো। এলডিএল কমিয়ে এইচডিএলের মাত্রা বাড়ালেই শরীরের ভারসাম্য বজায় থাকবে। নতুন ওষুধটি সেই কাজই করবে বলে দাবি।

প্রতিদিনের খাবার থেকেও সামান্য পরিমাণ কোলেস্টেরল শরীর পায়। ফলে নিত্যপ্রয়োজনীয় কোলেস্টেরলের যতটা প্রয়োজন, ততটা স্বাভাবিকভাবেই তৈরি হয়ে যায়। তাই অনিয়মে রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়লে তা ঝুঁকির কারণ হয়ে দাঁড়ায়। কোলেস্টেরল বেড়ে গেলেই প্রথমেই পরিবর্তন আনতে হয় ডায়েটে। এর সঙ্গে নিয়মিত শরীরচর্চারও প্রয়োজন আছে। শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াতে হলে ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। শরীরে মেদ জমলেই খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়ে, আর ভাল কোলেস্টেরলের মাত্রা কমতে শুরু করে। তেল-মশলা জাতীয় খাবারের আধিক্য, কম নড়াচড়া, শরীরচর্চায় অনীহা, প্রক্রিয়াজাত খাবার, অ্যালকোহল, মানসিক চাপ ইত্যাদি কারণে শরীরে কোলেস্টেরলের পরিমাণ বাড়ে। তাই এটিকে নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি। নাহলেই বিপদ।

পিএইচ