দেশ কোভিডে বিপর্যস্ত হলেও আট বিভাগের হাপাতালগুলোয় আট হাজার ৩৩৫টি করোনার সাধারণ শয্যা এবং ৪৫৯টি আইসিইউ শয্যা খালি রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, হাসপাতালগুলো থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, দেশের আট বিভাগে এই মুহূর্তে মোট করোনা ডেডিকেটেড শয্যা রয়েছে ১২ হাজার ৩৬৫টি এবং মোট আইসিইউ শয্যা এক হাজার ৮৪টি। এগুলোর মধ্য থেকে বহু সংখ্যক রোগী চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়ে যাওয়ায় এখন আট হাজার ৩৩৫ সাধারণ ৪৫৯ আইসিইউ মোট আট হাজার ৭৯৪ শয্যাগুলো খালি রয়েছে।

এর মধ্যে ঢাকা মহানগরের হাসপাতালগুলোতে মোট সাধারণ শয্যা পাঁচ হাজার ৬৪৪টির মধ্যে খালি রয়েছে তিন হাজার ৪১৩টি। মোট আইসিইউ ৭৬৯টির মধ্যে খালি রয়েছে ৩২৮টি। এর মধ্যে ১৩টি সরকারি ও ১৩টি বেসরকারি হাসপাতাল রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা মহানগরের ১৩টি সরকারি হাসপাতালের মধ্যে, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ৭০৫টি শয্যার মধ্যে খালি রয়েছে ২৪৫টি, মোট আইসিইউ ২০টির মধ্যে কোনো শয্যা এখন খালি নেই। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে মোট ২৩০টি সাধারণ শয্যার মধ্যে খালি রয়েছে ১১৫টি, ২০টি আইসিইউ শয্যার মধ্যে খালি রয়েছে চারটি। কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মোট ৩০০ সাধারণ শয্যার মধ্যে খালি রয়েছে ৪৬টি, ১০ আইসিইউ শয্যার একটিও খালি নেই।

মুগদা জেনারেল হাসপাতালের মোট ৩৬০ সাধারণ শয্যার মধ্যে বর্তমানে খালি রয়েছে ২৩০টি, ১৯ আইসিইউ শয্যার খালি মাত্র একটি। কুয়েত মৈত্রী হাসপাতালের মোট ১৬৯টি সাধারণ শয্যার মধ্যে খালি আছে ১০৭টি এবং ২৬ আইসিইউ শয্যার মধ্যে খালি রয়েছে চারটি। শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের মোট ১৭৪টি সাধারণ শয্যার মধ্যে খালি রয়েছে ৯৫টি এবং মোট ১৬ আইসিইউ শয্যার মধ্যে খালি পাঁচটি।

এদিকে, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের ২৮৮টি সাধারণ শয্যার মধ্যে খালি রয়েছে ১৮৩টি এবং ১০ আইসিইউ শয্যার খালি একটি। সরকারি কর্মচারী হাসপাতালের ৯৪টি সাধারণ শয্যার মধ্যে খালি রয়েছে ৭৪টি এবং ছয় আইসিইউ শয্যার মধ্যে খালি একটি। রাজারবাগ পুলিশ হাসপাতালের ৪৮৫টি সাধারণ শয্যার মধ্যে খালি রয়েছে ৩৬৪টি এবং ১৫ আইসিইউ শয্যার মধ্যে খালি ১০টি। সংক্রামক ব্যাধি হাসপাতালের ১০টি সাধারণ শয্যার মধ্যে খালি রয়েছে আটটি।

এনআইসিভিডি হাসপাতালের মোট ১৩৭টি সাধারণ শয্যার মধ্যে খালি রয়েছে ১২১টি। টিবি হাসপাতালের ২০০টি সাধারণ শয্যার মধ্যে খালি রয়েছে ১৮৭টি এবং পাঁচটি আইসিইউ শয্যার মধ্যে খালি রয়েছে চারটি।

মহাখালীর ডিএনসিসি হাসপাতালে মোট ২০০ সাধারণ শয্যার মধ্যে খালি রয়েছে ৭৬টি এবং ১০০ আইসিইউ শয্যার মধ্যে খালি রয়েছে ১৮টি।

দেশে করোনার সর্বশেষ পরিস্থিতি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ৮৮ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত করোনায় দেশে মোট মৃত্যু হয়েছে ১১ হাজার ৩৯৩ জনের। এ সময় নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন দুই হাজার ৩৪১ জন। এতে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল সাত লাখ ৫৬ হাজার ৯৫৫ জনে।

গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন চার হাজার ৭৮২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ছয় লাখ ৭৭ হাজার ১০১ জন। মোট আক্রান্ত থেকে সুস্থ ও মৃতদের বাদ দিলে দেশে বর্তমানে সক্রিয় করোনা রোগী রয়েছেন ৬৮ হাজার ৪৬১ জন। এদিকে হাসপাতালে মোট শয্যা খালি রয়েছে আট হাজার ৭৯৪টি

টিআই/এফআর