করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত দুদিনে দুই গর্ভবতী চিকিৎসক মায়ের মৃত্যু হয়েছে। তাদের একজন ২৮ বছর বয়সী ডা. হালিমা আকন্দ এবং অন্যজন ২৬ বছর বয়সী ডা. জারিন তাসনিম রিমি। 

বৃহস্পতিবার (২২ জুলাই) বিকেলে চিকিৎসকদের সংগঠন প্লাটফর্ম অব মেডিকেল অ্যান্ড ডেন্টাল সোসাইটির কোভিড-১৯ আক্রান্ত চিকিৎসক সংক্রান্ত সেলের সমন্বয়ক ওয়াসিফ হোসেন ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, ২০ ও ২২ জুলাই দুই গর্ভবতী চিকিৎসক মা করোনায় আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তাদের মধ্যে সর্বশেষ (২২ জুলাই) মারা যান ডা. জারিন তাসনিম রিমি। 

রিমি ৩৬ সপ্তাহের গর্ভাবস্থায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে তিন দিনের জ্বর নিয়ে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সকালে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের (ব্যাচ-০৯) সাবেক শিক্ষার্থী ছিলেন। মৃত্যুপূর্বে তিনি জেনারেল প্র্যাকটিশনার হিসেবে নিযুক্ত ছিলেন।

গত ২০ জুলাই মারা যান ডা. হালিমা। গর্ভাবস্থার ৭ মাস শেষে করোনায় আক্রান্ত হন তিনি। পরে জরুরিভাবে তার সিজারিয়ান সেকশন করা হয়। তার সদ্য-ভূমিষ্ঠ সন্তান ১৪ জুলাই পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যায়। এরপর গত ২০ জুলাই তিনি রাজধানীর আজগর আলী হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।  

ডা. হালিমা আকন্দ ইবনে সিনা মেডিকেল কলেজ (ব্যাচ-০৭) এর সাবেক শিক্ষার্থী ছিলেন। মৃত্যুপূর্বে তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতালের গাইনি অ্যান্ড অবস বিভাগের রেসিডেন্ট ফেজ-এ এমএস এর ট্রেনিং পদে নিয়োজিত ছিলেন।

গত ৯ জুলাই করোনা আক্রান্ত হয়ে ডা. জেসমিন সুলতানা শান্তা নামের সাবেক চিকিৎসকের মৃত্যু হয়। মৃত্যুকালে তিনি আড়াই বছরের শিশু রেখে গেছেন।

টিআই/আরএইচ