বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ফের কিডনি প্রতিস্থাপন শুরু হয়েছে। প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি ও বিভিন্ন জটিলতার কারণে দীর্ঘদিন এই সেবা কার্যক্রমটি বন্ধ ছিল।

শনিবার (৯ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের নির্দেশনায় ইউরোলজি বিভাগের উদ্যোগে কিডনি প্রতিস্থাপন কার্যক্রম পুনরায় শুরু হয়।

বিএসএমএমইউ কর্তৃপক্ষ জানিয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এখন পর্যন্ত সফলভাবে ৫৬৩টি কিডনি প্রতিস্থাপন হয়েছে। সর্বশেষ প্রতিস্থাপন হওয়া রোগী ও কিডনি দাতা উভয়েই সুস্থ আছেন।

কিডনি প্রতিস্থাপন শুরু ছাড়াও বর্তমানে ইউরোলজি বিভাগের অনান্য চিকিৎসাসেবা কার্যক্রমও চালু রয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, ফের শুরুর প্রথম দিনেই হায়দার আলী (৩৫) নামক রোগীর কিডনি প্রতিস্থাপন করা হয়। তার কিডনি দাতা আব্দুর রশিদ, যার বয়স ৩৮ বছর। তারা দু'জনেই হাসপাতালে চিকিৎসকদের তত্ত্বাবধানে চিকিৎসাধীন এবং সুস্থ আছেন।

ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলালের অধীনে অধ্যাপক ডা. তৌহিদ মো. সাইফুল হোসেন দিপু, সহযোগী অধ্যাপক ডা. মো. ফারুক হোসেনসহ একটি চিকিৎসক টিক এই কার্যক্রমে অংশ নেন।

এদিকে, সফলভাবে কিডনি প্রতিস্থাপন করায় এবং পুনরায় এই সেবা কার্যক্রম শুরু করায় উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ সংশ্লিষ্ট চিকিৎসক টিমকে ধন্যবাদ জানিয়েছেন।

টিআই/জেডএস