ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে নতুন রাজা হলেন চার্লস। তবে প্রশ্ন কোহিনূরের মুকুট উঠবে কার মাথায়? কে পাবেন কোহিনূরের অধিকার?   

চলতি বছরের শুরুতেই রানি এলিজাবেথ ঘোষণা করেছিলেন, তার অবর্তমানে ‘কুইন কনসর্ট’ হবেন প্রিন্স চার্লসের স্ত্রী, ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা। তাই স্বাভাবিকভাবেই চার্লস যখন রাজা হবে, তখনই ক্যামিলার মাথায় উঠবে সেই কোহিনূর বসানো মুকুট, যা আসলে ছিল রানি এলিজাবেথের মায়ের।

১০৫ দশমিক ৬ ক্যারেটের কোহিনূর হীরার জন্মস্থান ভারত। চতুর্দশ শতাব্দীতে ভারতেই মিলেছিল এ হীরা। তার পর বহুবার হাতবদল হয়। ১৮৪৯ সালে পাঞ্জাব অধিকার করে ব্রিটিশরা। তখনই কোহিনূর হস্তান্তরিত হয় রানি ভিক্টোরিয়ার কাছে। সেই থেকে ব্রিটেনের শাসকদের মাথায় শোভা পেতে থাকে এ হীরা।

এখন প্লাটিনামের মুকুটে বসানো রয়েছে কোহিনূর। ১৯৩৭ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের বাবা ষষ্ঠ জর্জের অভিষেকের সময় তৈরি করা হয়েছিল সেই মুকুট। পরেছিলেন দ্বিতীয় এলিজাবেথের মা প্রথম এলিজাবেথ। টাওয়ার অব লন্ডনে রাখা থাকে সেই মুকুট। চার্লসের অভিষেকের দিন তা মাথায় উঠবে ক্যামিলার।

৯৬ বছর বয়সে আজ (৮ সেপ্টেম্বর) বিকেলে রানি দ্বিতীয় এলিজাবেথ স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সরকারিভাবে মৃত্যুর খবরটি জানিয়েছে বাকিংহাম প্যালেস।

আরএইচ