আকাশে উড্ডয়নরত অবস্থায় বিধ্বস্ত হয়েছে ভারতীয় নৌবাহিনীর একটি যুদ্ধবিমান। বুধবার (১২ অক্টোবর) দেশটির গোয়া উপকূলে নিয়মিত উড্ডয়নের সময় কারিগরি ত্রুটির কারণে এটি ভেঙে পড়ে।

অবশ্য যুদ্ধবিমান বিধ্বস্ত হলেও এর পাইলট নিরাপদে বের হতে সক্ষম হন এবং পরে তাকে উদ্ধার করা হয়। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় নৌবাহিনীর এই যুদ্ধবিমানটি মিগ-২৯কে মডেলের এবং ২০১৯ সাল থেকে এই মডেলের বিমানের এটি চতুর্থ দুর্ঘটনা। দুর্ঘটনার কারণ অনুসন্ধানের জন্য একটি তদন্ত বোর্ডকে (বিওআই) নির্দেশ দেওয়া হয়েছে।

এনডিটিভি বলছে, নিয়মিত উড্ডয়ন শেষে বিমানটি ঘাঁটিতে ফেরার সময় বিধ্বস্ত হয়। মূলত গোয়া উপকূলের কাছে সমুদ্রের ওপর দিয়ে ঘাঁটিতে ফেরার সময় হঠাৎ যুদ্ধবিমানটিতে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। এর জেরে বিমানটি বিধ্বস্ত হলেও পাইলট নিরাপদেই বিমান থেকে বেরিয়ে আসায় কোনো প্রাণহানি ঘটেনি। পরে তল্লাশি শুরু হলে উদ্ধারকারী দল ওই পাইলটকে খুঁজে পায়। আপাতত তার শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানানো হয়েছে।

এর আগে ২০২০ সালের নভেম্বরে ভারতে মিগ-২৯কে মডেলের একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার পর সেটির ফাইটার পাইলট মারা যান। ঘটনার পরপরই একজন পাইলটকে উদ্ধার করা হলেও দুর্ঘটনার ১১ দিন পর কমান্ডার নিশান্ত সিং নামে আরেক পাইলটের মৃতদেহ উদ্ধার করা হয়।

একই বছর ফেব্রুয়ারিতে পাখির আঘাতে আরেকটি মিগ-২৯কে বিধ্বস্ত হয়। এর আগে ২০১৯ সালের নভেম্বর মাসে আরেকটি মিগ-২৯কে প্রশিক্ষক বিমান গোয়ার একটি গ্রামের বাইরে বিধ্বস্ত হয়। তবে সেই ঘটনায় দুই পাইলটই নিরাপদে বের আসতে পেরেছিলেন।

টিএম