ভারতে আকাশপথে সেবাদানকারী সংস্থা স্পাইসজেট-এর একটি প্লেন জরুরি অবতরণ করেছে। মাঝ আকাশে প্লেনের কেবিন এবং ককপিটে ধোঁয়া ছড়িয়ে পড়ার পর দেশটির হায়দ্রাবাদ বিমানবন্দরে জরুরি অবতরণ করে ফ্লাইটটি।

বুধবার (১২ অক্টোবর) রাতে এই ঘটনা ঘটে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা পিটিআই এবং সংবাদমাধ্যম এনডিটিভি।

কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, স্পাইসজেট-এর ওই ফ্লাইটটি গোয়া থেকে উড্ডয়ন করেছিল। ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) এই ঘটনায় তদন্ত শুরু করেছে।

সংবাদমাধ্যম বলছে, মাঝ আকাশে থাকা অবস্থায় ফ্লাইটের কেবিন ও ককপিটে ধোঁয়া ছড়িয়ে পড়ার পর সেটি হায়দ্রাবাদ বিমানবন্দরে নিরাপদেই অবতরণ করে এবং এর পরপরই যাত্রীদের জরুরি নির্গমন পথের মাধ্যমে নামিয়ে দেওয়া হয়। ডিজিসিএ-এর এক কর্মকর্তা জানিয়েছেন, প্লেন থেকে নামার সময় এক যাত্রীর পায়ে সামান্য আঁচড় লেগেছে।

হায়দ্রাবাদ বিমানবন্দরের একজন কর্মকর্তা বলেছেন, স্পাইসজেটের ভিটি - এসকিউবি কিউ৪০০ প্লেনটিতে ৮৬ জন যাত্রী ছিলেন এবং রাত প্রায় ১১ দিকে যখন এই ঘটনা ঘটে তখন জরুরি অবতরণের কারণে নয়টির মতো ফ্লাইটকে অন্যদিকে ডাইভার্ট করা হয়।

এদিকে স্পাইসজেটের ওই ফ্লাইটে থাকা একজন যাত্রী ধোঁয়ায় ভরা কেবিনের ছবি এবং হায়দ্রাবাদ বিমানবন্দরে জরুরি অবতরণ করার সময়কার ফ্লাইটের দু’টি ভিডিও টুইট করে তাদের অভিজ্ঞতা শেয়ার করেছেন।

এনডিটিভি বলছে, স্পাইসজেট সাম্প্রতিক সময়ে অপারেশনাল এবং আর্থিক নানা সংকটের সম্মুখীন হয়েছে। এছাড়া এই সংস্থাটি ইতোমধ্যেই ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) এর বর্ধিত নজরদারির অধীনে রয়েছে।

এছাড়া নিয়ন্ত্রক এই সংস্থাটি আগামী ২৯ অক্টোবর পর্যন্ত স্পাইসজেটকে তার মোট ফ্লাইটের কেবল ৫০ শতাংশ পরিচালনা করার নির্দেশ দিয়েছে।

টিএম