ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটায় চাকরি পেয়ে কানাডা পাড়ি দিয়েছিলেন ভারতের পশ্চিবঙ্গের যুবক হিমাংশু। সেখানে চাকরিতে যোগ দিলেন। কিন্তু এর দু’দিনের মাথাতেই স্বপ্নভঙ্গ। ছাঁটাই করে দেওয়া হলো তাকে! লিঙ্কড ইনে নিজেই এ কথা জানিয়েছেন হিমাংশু। 

নিজের পোস্টে তিনি লিখেছেন, মেটা যে বিপুল কর্মী সঙ্কোচনের সিদ্ধান্ত নিয়েছে, তার জেরেই চাকরি গেছে তার। বিদেশে এসে এমন পরিস্থিতির সম্মুখীন হয়ে কী করবেন, ভবিষ্যতে কোথায় যাবেন, কিছুই বুঝে উঠতে পারছেন না তিনি। নিজের পোস্টে চাকরির খোঁজ চেয়ে আবেদনও জানিয়েছেন তিনি। ভারত বা কানাডায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার পদে কোনো কর্মীর দরকার পড়লে, তাকে জানানোর অনুরোধ করেছেন। 

বুধবার এক বিবৃতিতে মেটা জানায় ১১ হাজার কর্মীকে ছাঁটাই করতে যাচ্ছে তারা। মোট কর্মী সংখ্যার অন্তত ১৩ শতাংশ হ্রাস করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য দুঃখ প্রকাশ করেছেন খোদ মার্ক জাকারবার্গ। 

‘মেটাভার্স’ প্রকল্পের জন্য ইতোমধ্যেই বিপুল টাকা বিনিয়োগ করেও লাভ হয়নি কিছুই। এই প্রকল্প সাফল্য না পাওয়ায় ২০০৪ সালের পর এই প্রথম বড়সড় আর্থিক লোকসান হয়েছে সংস্থার। সেই ক্ষতি সামাল দিতেই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। 

এনএফ