থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে দেশটির পুলিশের একটি ভবনে গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত একজন নিহত ও আরও কমপক্ষে ২৯ জন আহত হয়েছেন। মঙ্গলবার বিস্ফোরণে এই হতাহতের ঘটনা ঘটেছে বলে দেশটির পুলিশের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

থাইল্যান্ডের নারাথিওয়াত প্রদেশের পুলিশের উপকমিশনার লেফটেন্যান্ট কর্নেল নীতি সুকসান বলেছেন, একটি পুলিশ কম্পাউন্ডে গাড়ি বোমার বিস্ফোরণ ঘটেছে। আমরা এখনও ওই এলাকায় অভিযান পরিচালনা করছি। বিস্ফোরণে আহতদের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন তিনি।

দেশটির এই কর্মকর্তা বলেছেন, গাড়িবোমা বিস্ফোরণের এই ঘটনায় পুলিশের একজন কর্মকর্তা নিহত হয়েছেন। নারাথিওয়াত রাজানগরিন্দ্রা হাসপাতালের পরিচালক পর্নপ্রাসিত জান্ত্রা বলেছেন, হাসপাতালে কমপক্ষে ২৯ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। তাদের মধ্যে পুলিশ কর্মকর্তা এবং বেসামরিক নাগরিকও আছেন।

তবে এখন পর্যন্ত কেউ এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ছবিতে দেখা যায়, একটি ভবনের নিচ তলার ভেতরে আগুন লাগা গাড়ি থেকে কালো ধোঁয়া বেরিয়ে আসছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ওই এলাকায় যান চলাচল বন্ধ করে দিয়েছে। তবে রয়টার্স স্বতন্ত্রভাবে এসব ছবির সত্যতা যাচাই করতে পারেনি বলে জানিয়েছে।

মালয়েশিয়ার সীমান্ত লাগোয়া থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলের বিভিন্ন প্রদেশে এক দশকের বেশি সময় ধরে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন চলছে। পাত্তানি, ইয়ালা, নারাথিওয়াত এবং সোংখলার কিছু অংশের মুসলিম অধ্যুষিত প্রদেশগুলোর স্বাধীনতার দাবিতে আন্দোলনরত বিচ্ছিন্নতাবাদী বিভিন্ন গোষ্ঠীর সাথে লড়াই করছে থাই সরকার।

এর আগে, গত আগস্টে দক্ষিণ থাইল্যান্ডের অন্তত ১৭টি স্থানে একযোগে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরিকল্পিত এই হামলায় অন্তত সাতজন আহত হন।

থাইল্যান্ডের সহিংসতা পর্যবেক্ষণকারী স্থানীয় সংস্থা ডিপ সাউথ ওয়াচের তথ্য অনুযায়ী, দেশটিতে ২০০৪ সাল থেকে চলমান সংঘাতে এখন পর্যন্ত ৭ হাজার ৩০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। আর বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোর সাথে ২০১৩ সালে থাইল্যান্ডের সরকারের শুরু হওয়া শান্তি আলোচনা বারবার নানা বাধার সম্মুখীন হয়েছে।

সূত্র: রয়টার্স।

এসএস