স্পেনকে হারানোর পর ফিলিস্তিনের পতাকা হাতে মাঠের ভেতরেই গ্রুপ ছবি তোলে মরক্কো দল

কাতারে চলছে বিশ্বকাপ ফুটবলের জমজমাট আসর। চলমান এই আসরে রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে স্পেনকে হারিয়ে ইতিহাস গড়েছে মরক্কো। আফ্রিকার একমাত্র দেশ হিসেবে শেষ আটে তথা কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে দলটি।

আর এরপরই ফিলিস্তিনের পতাকা নিয়ে মাঠে জয় উদযাপনে মেতে ওঠেন মরক্কোর খেলোয়াড়েরা। আর এতেই প্রশ্ন উঠেছে, ফিলিস্তিনের পতাকা ওড়ানোয় মরক্কোর খেলোয়াড়দের শাস্তির মুখে পড়তে হবে কিনা। স্থানীয় সময় বুধবার (৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার কাতারে স্পেনের বিপক্ষে নিজেদের ঐতিহাসিক বিশ্বকাপ জয় উদযাপন করার সময় মরক্কোর জাতীয় দলের বেশ কয়েকজন খেলোয়াড় মাঠে ফিলিস্তিনের পতাকা ওড়ান। গুরুত্বপূর্ণ ওই ম্যাচে নাটকীয় পেনাল্টি শুটআউটের পর মরক্কো প্রথম আরব দল হিসেবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়।

এ নিয়ে ম্যাচ জয়ের পর দ্বিতীয়বারের মতো ফিলিস্তিনের পতাকা উত্তোলন করলেন মরক্কোর খেলোয়াড়রা। এর আগে মরক্কোর খেলোয়াড় জাওয়াদ আল ইয়ামিক গত সপ্তাহে কানাডার বিপক্ষে ২-১ গোলে জয়ের পর উদযাপন করার সময় ফিলিস্তিনের পতাকা তুলেছিলেন।

এছাড়া টুর্নামেন্টের শুরুতে গ্রুপ ই-তে বেলজিয়ামের বিপক্ষে উত্তর আফ্রিকার এই দেশটির ২-০ গোলে জয়ের সময় মরক্কোর ফুটবল ভক্তদের ‘ফ্রি প্যালেস্টাইন’ বা স্বাধীন ফিলিস্তিন লেখা একটি ব্যানারও নাড়াতে দেখা গিয়েছিল।

ফুটবলের বৈশ্বিক নিয়ন্ত্রক সংস্থা ফিফার প্রবিধানে ব্যানার, পতাকা এবং ফ্লায়ার ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। কারণ এগুলোকে রাজনৈতিক, আপত্তিকর এবং/অথবা বৈষম্যমূলক প্রকৃতির বলে মনে করা হয়।

সিএনএন বলছে, ফিফার প্রবিধানে বলা হয়েছে, ‘ম্যাচের আগে, চলাকালীন এবং পরে স্টেডিয়ামের ভেতরে বা আশপাশে রাজনৈতিক বা ধর্মীয় বার্তা বা অন্য কোনও রাজনৈতিক বা ধর্মীয় কর্মকাণ্ডের প্রচার বা ঘোষণা যেকোনো উপায়ে কঠোরভাবে নিষিদ্ধ।’

অতীতে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক এই কর্তৃপক্ষ মাঝে মাঝে মাঠের ভেতরে ফিলিস্তিনি পতাকা প্রদর্শনের জন্য জরিমানা আরোপ করেছে।

সিএনএন বলছে, মাঠের ভেতরে ফিলিস্তিনের পতাকা বহন করার এই পদক্ষেপটি সোশ্যাল মিডিয়ায় স্বাগত জানিয়েছেন আরব দেশগুলোর নাগরিকরা। এছাড়া লিবিয়া, মরক্কো, মিশর এবং সৌদি আরবের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা মরক্কোর জয় উদযাপন করেন।

এছাড়া সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া বেশ কয়েকটি ভিডিওতে অধিকৃত পশ্চিম তীর এবং গাজার বেশ কয়েকটি শহরের রাস্তায় ফিলিস্তিনিদের মরক্কোর জয় উদযাপন করতে দেখা যাচ্ছে।

এ বিষয়ে জানতে ফিফার সঙ্গে যোগাযোগ করেছে সিএনএন। তবে নিয়ন্ত্রক সংস্থাটির কোনও বক্তব্য তাদের প্রতিবেদনে তুলে ধরা হয়নি।

টিএম