আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। এরপরই মাঠে গড়াতে যাচ্ছে কাতার বিশ্বকাপ ২০২২ এর ফাইনাল। বাংলাদেশ সময় রাত ৯টায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে শুরু হবে এবারের দুই ফাইনালিস্ট আর্জেন্টিনা-ফ্রান্সের মহারণ।

এ ম্যাচটি দেখতে কাতারে উপস্থিত হয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। শনিবার (১৭ ডিসেম্বর) হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বরণ করে নেওয়া হয়। ফাইনাল ম্যাচ উপভোগ করতে বড় বহর নিয়ে এসেছেন ম্যাক্রোঁ।

তবে বিশ্বকাপের আরেক ফাইনালিস্ট আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ ফাইনাল উপভোগে কাতার যাননি। এর বদলে নিজ দেশে, নিজ বাড়িতে বসে খেলা দেখবেন তিনি। রোববার এক টুইটে বিষয়টি নিশ্চিত করেছেন আলবার্তো ফার্নান্দেজ নিজেই। তিনি টুইটে লিখেছেন, ‘আমার নিজ দেশের লাখ লাখ মানুষের মতো, আমি বাড়িতেই বিশ্বকাপের ফাইনাল ম্যাচ উপভোগ করব। এমন অসাধারণ মুহূর্তটি আমি উপভোগ করব, আমার দেশের মানুষের সঙ্গে। আমাদের সেরাটা থাকবে মাঠে এবং স্টেডিয়ামে উপস্থিত দর্শকদের মধ্যে।’

এদিকে মরক্কোর বিরুদ্ধে ফ্রান্স যখন সেমিফাইনাল ম্যাচে মুখোমুখি হয়েছিল তখনও মাঠে উপস্থিত ছিলেন ইমানুয়েল ম্যাঁক্রো। ওই ম্যাচ উপভোগ শেষে দেশে ফিরে গিয়েছিলেন তিনি। এরপর ফাইনালের জন্য আবার কাতারে এসেছেন।

এরআগে ২০১৮ বিশ্বকাপের ফাইনালে খেলেছিল ফ্রান্স। সে বছর ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছিলেন লেস ব্লুসরা। সেবারের বিশ্বকাপে ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে মাঠে উপস্থিত ছিলেন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্টও।

এমটিআই