ইউক্রেনের ডনবাস অঞ্চলে লুগানস্কের কাছে রাশিয়ান সেনাদের অবস্থানে গোলাবর্ষণ করছে কিয়েভের সেনারা। চলতি বছরের ১০ এপ্রিলের ছবি

টানা প্রায় ১০ মাস ধরে ইউক্রেনে আগ্রাসন চালাচ্ছে রাশিয়া। দীর্ঘ এই আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনের ভরসা পশ্চিমা দেশগুলোর অস্ত্র। রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনীয় বাহিনীর ব্যবহৃত এসব সামরিক সরঞ্জামের মধ্যে যুক্তরাষ্ট্রের নির্মিত ক্ষেপণাস্ত্রও রয়েছে।

তবে মার্কিন নির্মিত ক্ষেপণাস্ত্র রুশ লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ভূপাতিত করার দাবি করেছে রাশিয়া। সোমবার (১৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের তৈরি চারটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দাবি করেছে রাশিয়া। সোমবার মস্কো জানায়, ইউক্রেন সীমান্তবর্তী দক্ষিণ রুশ অঞ্চলে রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে মার্কিন-নির্মিত ওই চারটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়। ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত প্রায় ১০ মাসের মধ্যে প্রথমবারের মতো এই ধরনের কোনও দাবি করল মস্কো।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সোশ্যাল মিডিয়ায় দেওয়া একটি বিবৃতিতে বলেছে, ‘রাশিয়ার বেলগোরোড অঞ্চলের আকাশসীমায় আমেরিকান চারটি ‘হার্ম’ (এইচএআরএম)- রাডার বিরোধী ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে।’

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে উল্লেখিত বেলগোরোড অঞ্চলটি নিয়মিত ইউক্রেনের হামলায় শিকার হয়ে থাকে।

এএফপি বলছে, রাডার দিয়ে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে লক্ষ্য করে হামলার চালানোর জন্য ডিজাইন করা ‘হার্ম’ ক্ষেপণাস্ত্রের পাল্লা ৪৮ কিলোমিটারেরও (৩০ মাইল) বেশি। ১৯৮৪ সালে প্রথম মোতায়েন করা এই ক্ষেপণাস্ত্রগুলোকে হামলার উপযোগী করা হয়েছে যেন সেগুলো ইউক্রেনের সোভিয়েত যুগের যুদ্ধবিমান থেকে নিক্ষেপ করা যায়।

অবশ্য পশ্চিমা দেশগুলোর সরবরাহকৃত অস্ত্র ইউক্রেনে রাশিয়ার আক্রমণের মোড় ঘুরিয়ে দিতে সাহায্য করেছে। এ কারণেই রাশিয়া ইউক্রেনীয় ভূখণ্ডে বেশ কিছু বিপর্যয়ের সম্মুখীন হয়েছে এবং সম্প্রতি দক্ষিণাঞ্চলীয় শহর খেরসনকে ছেড়ে দিয়েছে।

এদিকে ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার বিষয়ে এএফপির প্রশ্নের জবাবে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলেছে, তারা ‘ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার এসব রিপোর্ট নিশ্চিত করতে সক্ষম নয়’।

টিএম