প্রতিবেশীর নজরদারি ক্যামেরায় অস্ত্রের সঙ্গে শিশুটির ছবি

চার বছরের ছোট্ট এক শিশু বন্দুক হাতে হেঁটে বেড়াচ্ছে। আর এরই জেরে গ্রেপ্তার হতে হলো বাবাকে। মূলত ছোট্ট ওই শিশুর বন্দুক নাড়ানোর ভিডিও ধরা পড়েছে লাইভ টিভিতেও। আর এরপরই গাফিলতি এবং অবহেলার অভিযোগে শিশুটির বাবাকে গ্রেপ্তার করে পুলিশ।

ব্যতিক্রমী এই ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে। মঙ্গলবার (১৭ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেপ্তারকৃত ওই ব্যক্তির নাম শেন ওসবোর্ন। প্রতিবেশীদের অভিযোগের প্রেক্ষিতে ৪৫ বছর বয়সী এই ব্যক্তির বিরুদ্ধে গাফিলতি এবং অবহেলার অভিযোগ আনা হয়েছে।

সংবাদমাধ্যম বলছে, শিশুর হাতে বন্দুক ওঠায় বাবাকে গ্রেপ্তারের ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের বিচ গ্রোভ শহরের একটি আবাসিক ভবনে। গত ১৪ জানুয়ারি ওই এলাকায় ‘অন পেট্রল: লাইভ’ নামক একটি টিভি শো-এর সরাসরি সম্প্রচার হচ্ছিল। সেই সম্প্রচারে বন্দুক হাতে এগিয়ে আসতে দেখা যায় ছোট্ট শিশুটিকে।

এছাড়াও শিশুটির প্রতিবেশী এক নারী ৯১১ ডায়াল করে খবর দেন পুলিশকে। তিনি জানান, বাড়ির বাইরে হল এলাকায় প্রতিবেশীর চার বছর বয়সী এক শিশু বন্দুক তাক করে তার ও তার ছেলে দিকে এগিয়ে আসছে। খবর পেয়ে তড়িঘড়ি সেখানে উপস্থিত হয় পুলিশ।

‘অন পেট্রল: লাইভ’ শো এর সম্প্রচারে দেখা যায়- শিশুটির বাবাকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। যদিও বাড়িতে কোনও বন্দুক থাকার কথা অস্বীকার করেন তিনি। প্রাথমিকভাবে সে কথা শুনে ভবন ছেড়ে বেরিয়ে যাচ্ছিল পুলিশ।

কিন্তু ভবনের অন্যান্য বাসিন্দা জানান, তারা নিশ্চিতভাবেই শিশুটির হাতে বন্দুক দেখেছেন। প্রতিবেশী যে নারী পুলিশকে ফোন করেছিলেন তিনিও জানান- তার কাছে এই ঘটনার সিসিটিভি ফুটেজ রয়েছে।

এরপর ফের শিশুটির বাবা শেন ওসবোর্নের বাড়িতে ঢুকে তল্লাশি চালায় পুলিশ। তখনই একটি ড্রয়ারের ভেতর থেকে পিস্তলটি উদ্ধার করা হয়। পুলিশ জানিয়েছে, পিস্তলটির ভেতরে কোনও গুলি না থাকলেও বাড়ি থেকে আলাদা করে ১৫ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে।

এরপরই ওই ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশ। তার বিরুদ্ধে সন্তানের দেখাশোনায় গাফিলতি এবং অবহেলার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। অন্যদিকে শিশুটিকে তার মায়ের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বিচ গ্রোভের মেয়র ডেনিস বাকলি স্থানীয় স্টেশন ডব্লিউটিএইচআরকে বলেছেন, তিনি এই ঘটনায় ‘ব্যথিত’ হয়েছেন। তিনি বলেন, ‘আপনাদের সকলের মতো, যা ঘটেছে তাতে আমি ব্যথিত। একইসঙ্গে আমি খুব কৃতজ্ঞ যে, এতে কেউ আহত হয়নি, বিশেষ করে ছোট শিশুটি।’

তিনি আরও বলেন, ‘ছোট ওই শিশু এবং প্রশ্নবিদ্ধ বন্দুকটিকে সুরক্ষিত করার জন্য বিচ গ্রোভ পুলিশ বিভাগ দ্রুত যে পদক্ষেপ নিয়েছে তার প্রশংসা করছি আমি।’

চার বছরের শিশুর হাতে বন্দুক দেখার পর বাবাকে গ্রেপ্তারের ঘটনা এমন সময়ে ঘটল যখন একই মাসে পৃথক ঘটনায় ছয় বছর বয়সী ছাত্র ভার্জিনিয়ায় প্রাথমিক বিদ্যালয়ে হ্যান্ডগান দিয়ে নিজের শিক্ষককে গুলি করেছে বলে অভিযোগ উঠেছে। পুলিশ এই ঘটনাকে ‘ইচ্ছাকৃত’ গুলিবর্ষণ হিসাবে উল্লেখ করেছিল।

টিএম