পশ্চিমবঙ্গের একঝাঁক চিত্রতারকা সম্প্রতি যোগ দিয়েছেন বিজেপিতে। তাদের মধ্যে বিধানসভা নির্বাচনে প্রার্থী তালিকায় স্থান পেয়েছেন অনেকেই।

অভিনেতা যশ দাশগুপ্তকে চণ্ডীতলা আসনে দাঁড় করিয়েছে বিজেপি। সোনারপুর দক্ষিণে প্রার্থী হচ্ছেন অঞ্জনা বসু।

বেহালা পূর্ব আসনে দাঁড়াতে চান বলে ইচ্ছাপ্রকাশ করেছিলেন তৃণমূল থেকে বিজেপিতে যোগ দেওয়া শোভন চট্টোপাধ্যায়; কিন্তু ওই কেন্দ্রে তার স্ত্রী রত্না চট্টোপাধ্যায়কে দাঁড় করিয়েছে তৃণমূল। এ কারণে বেহালা পূর্বের আসনে শোভনকে প্রার্থী না করে সেই জায়গায় অভিনেত্রী পায়েল সরকারকে মনোনয়ন দিয়েছে বিজেপি।

সঙ্গীত শিল্পী বাবুল সুপ্রিয় প্রার্থী হচ্ছেন টালিগঞ্জে। চুঁচুড়ায় প্রার্থী হচ্ছেন অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায়।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে তৃতীয় ও চতুর্থ দফায় যথাক্রমে ২৭ ও ৩৬ জন প্রার্থীর তালিকা ঘোষণা করেছে বিজেপি। রোববার দুপুরে পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির কার্যালয় এই তালিকা প্রকাশ করেছে।

প্রার্থী তালিকায় দেখা গেছে, ভারতের কেন্দ্রীয় আইনসভার নিম্নকক্ষ লোকসভার কয়েকজন সদস্য প্রতিদ্বন্দ্বিতা করবেন বিধানসভা নির্বাচনে। তাদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন বাবুল সুপ্রিয়, লকেট চট্টোপাধ্যায়, স্বপন দাশগুপ্ত এবং নিশীথ প্রামাণিক।

পাশাপাশি তৃণমূল কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া রাজীব বন্দ্যোপাধ্যায়, রবীন্দ্রনাথ ভট্টাচার্য এবং প্রবীর ঘোষালও জায়গা পেয়েছেন বিজেপির প্রার্থিতালিকায়। এতদিনের তারা যে আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন, তাদেরকে সেই আসনেই প্রার্থী করেছে বিজেপি।

যেমন—ডোমজুড় কেন্দ্র থেকে লড়েছেন রাজীব; তাকে ওই কেন্দ্রেই দাঁড় করিয়েছে বিজেপি। রবীন্দ্রনাথকেও সিঙ্গুর থেকেই দাঁড় কারনো হয়েছে। প্রবীর উত্তরপাড়া থেকেই প্রতিদ্বন্দ্বিতা করবেন বিজেপির হয়ে। তৃণমূলত্যাগী দীপক হালদারকেও ডায়মন্ড হারবারে প্রার্থী করা হয়েছে।

এছাড়া অন্যান্যদের মধ্যে হাওড়া দক্ষিণ থেকে প্রার্থী করা হয়েছে রন্তিদেব সেনগুপ্তকে।কুলতলিতে প্রার্থী হয়েছেন মিন্টু হালদার। রায়দিঘিতে বিজেপি প্রার্থী করেছে শান্তনু বাপুলি।

তৃতীয় ও চতুর্থ দফায় বিজেপির উল্লেখযোগ্য প্রার্থীদের তালিকা—

 

* সোনারপুর দক্ষিণে প্রার্থী হচ্ছেন অঞ্জনা বসু।

* হাওড়া দক্ষিণে প্রার্থী হচ্ছেন রন্তিদেব সেনগুপ্ত।

* আলিপুরদুয়ারে অশোক লাহিড়ি ।

* ডোমজুড়ে রাজীব বন্দ্যোপাধ্যায়।

* সিঙ্গুরে রবীন্দ্রনাথ ভট্টাচার্য।

* তারকেশ্বরে স্বপন দাশগুপ্ত।

* দিনহাটায় নিশীথ প্রামাণিক।

* টালিগঞ্জে বাবুল সুপ্রিয়।

* চণ্ডীতলায় যশ দাশগুপ্ত।

* বেহালা পূর্বে পায়েল সরকার।

* কসবায় ইন্দ্রনীল খাঁ ।

* শ্যামপুরে তনুশ্রী চক্রবর্তী ।

* চুঁচুড়ায় লকেট চট্টোপাধ্যায়।

* হাওড়া দক্ষিণে প্রার্থী হচ্ছেন রন্তিদেব সেনগুপ্ত।

* জয়নগরে রবিন সর্দার।

* কোচবিহার উত্তরে সুকুমার রায়।

* যাদবপুরে রিঙ্কু নস্কর।

* খানাকুলে সুশান্ত ঘোষ।

* উলুবেড়িয়ে উত্তরে চিরণ বেরা।

* পুরশুড়ায় বিমান ঘোষ।

* জাঙ্গিপাড়ায় দেবজিৎ সরকার।

* সাতগাছিয়ায় চন্দন পাল দাস।

* হরিপালে সমীরণ মিত্র।

* ধনেখালিতে তুষার মজুমদার।

* ডায়মন্ড হারবারে দীপক হালদার।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে প্রার্থীতালিকা চুড়ান্ত করতে রোববার ভারতের রাজধানী দিল্লিতে বিজেপির সদর দফতরে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। বৈঠকে গৃহীত সিদ্ধন্তই পরে জানিয়ে দেওয়া পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপিকে। সেই অনুযায়ী এই তালিকা প্রকাশ করল পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপি।

সূত্র: আনন্দবাজার

এসএমডব্লিউ