নিজেদের উদ্ভাবিত এমআরএনএ-১২৭৩ নামে একটি কোভিড-১৯ টিকা শিশুদের দেহে প্রয়োগের কথা জানিয়েছে মডার্না। মার্কিন এই জৈবপ্রযুক্তি কোম্পানিটি মঙ্গলবার জানিয়েছে, ছয় মাসের বেশি ও ১২ বছরের কম বয়সী শিশুদেরকে দেওয়ার মাধ্যমে এই টিকার ট্রায়াল শুরু করেছে তারা। খবর বার্তা সংস্থা রয়টার্সের।  

শিশুদেরকে ২৮ দিনের ব্যবধানে দেওয়ার মাধ্যমে শিশুদের ওপর এমআরএনএ-১২৭৩ নামের এই টিকার কার্যকারিতা ও সুরক্ষার বিষয়টি মূল্যায়ন করে দেখা হবে। মডার্না কর্তৃপক্ষ আরও জানিয়েছে, তাদের এই ট্রায়ালে যুক্তরাষ্ট্র ও কানাডার ৬ হাজার ৭৫০ শিশুকে অন্তর্ভূক্ত করার লক্ষ্য রয়েছে তাদের।  

ইতোমধ্যে মডার্নার উদ্ভাবিত এই টিকাটির জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির টিকাদান কর্মসূচিতে এই টিকা অন্তর্ভূক্ত থাকলেও এখন তা দেওয়া হচ্ছে আঠারো বা তদুর্ধ্ব বয়সীদের। নতুন করে এই ট্রায়াল চালানোর মাধ্যমে ছয় মাসের বেশি ও ১২ বছরের কমবয়সী শিশুদেরকে জন্য অনুমোদন পাওয়ার চেষ্টা করছে মডার্না। 

এর আগে গত বছরের ডিসেম্বরে এই একই টিকার পৃথক একটি ট্রায়াল শুরু করেছিল মার্কিন এই জৈবপ্রযুক্তি কোম্পানি। ওই ট্রায়ালে ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য টিকাটি কার্যকর ও নিরাপদ কি না তা দেখা হচ্ছে। 

সবশেষ শিশুদের ওপর টিকার যে ট্রায়াল শুরু করেছে মডার্না তাকে যুক্ত রয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (এনআইএআইডি) এবং দ্য বায়োমেডিকেল অ্যাডভান্সড রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির (বার্ডা)। তবে ট্রায়াল কবে শেষ হবে তা জানানো হয়নি। 

এএস