দেশের প্রথম সরকারি ব্যক্তি হিসেবে মঙ্গলবার করোনার টিকা নিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। তিনি যে টিকা নিয়েছেন তা যৌথভাবে তৈরি করেছে মার্কিন কোম্পানি ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক। খবর বার্তা সংস্থা রয়টার্সের। 

রয়টার্স লিখেছে, আগামী মাসে একদল প্রতিনিধি নিয়ে যুক্তরাষ্ট্র সফরে যাবেন জাপানের প্রধানমন্ত্রী। যেখানে প্রথম কোনো রাষ্ট্রনেতা হিসেবে তিনি সরাসরি বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে। তার প্রস্তুতির জন্যই করোনার টিকা নিলেন সুগা। 

তবে শুধু প্রধানমন্ত্রী সুগা নন, দেশটির আরও ৮০-৯০ জন সরকারি কর্মকর্তাও এদিন টিকা নিয়েছেন। যারা সুগার সঙ্গে আগামী মাসে ওয়াশিংটন সফরে যাবেন। পূর্ব সতর্কতা ও প্রধানমন্ত্রীর সফর নিরাপদ করার জন্য তাদের সবাইকে টিকা দেওয়া হলো।  

টিকা নেওয়ার পর জাপানের প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘এটা আমাকে কোনো ব্যথা দেয়নি।’ সুগার বাঁ হাতে টিকা দেওয়ার আগে একজন চিকিৎসক তার চোখ ও কণ্ঠনালী পরীক্ষা করে দেখেন বলে জানিয়েছে রয়টার্স। 

প্রসঙ্গত, ফেব্রুয়ারিতে ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত করোনার টিকা দিয়ে জাপানে টিকাদান কর্মসূচি শুরু হয়েছিল। প্রথম দফায় স্বাস্থ্যকর্মী ও ৬৫ বছরের বেশি বয়সীদের টিকা দিচ্ছে দেশটি। 

জাপানে টিকাদান কর্মসূচির দায়িত্বে থাকা মন্ত্রী তারো কোনো বলেছেন, বর্তমানে ৬১ বছর বয়সী সম্রাট নারুহিতোকে টিকা নেওয়ার জন্য তার পালা আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। কিন্তু অবসরে যাওয়া ৮৭ বছর বয়সী সম্রাট এখনই টিকা নিতে পারবেন।

এএস