তুরস্ক থেকে এজিয়ান সাগর পাড়ি দিয়ে উত্তর-পূর্ব গ্রীক দ্বীপ লেসবোসের তীরে পৌঁছানো অভিবাসী ও শরণার্থীদের সাহায্য করছে স্বেচ্ছাসেবকরা। (ফাইল ছবি)

তুরস্কের এজিয়ান উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে পাঁচজন মারা গেছেন। মৃতদের সবাই অভিবাসী। এছাড়া এই ঘটনায় আরও ১১ জনকে জীবিত উদ্ধার করেছে তুরস্ক। অন্যদিকে একই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট আরও পাঁচ অভিবাসীকে উদ্ধার করেছে গ্রীস।

শনিবার (১১ মার্চ) তুরস্কের দক্ষিণ-পশ্চিম উপকূলে অভিবাসীবাহী ওই নৌকাটি ডুবে গেলে প্রাণহানির এই ঘটনা ঘটে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার তুরস্কের দক্ষিণ-পশ্চিম উপকূলে একটি ডিঙ্গি নৌকা ডুবে গেলে পাঁচ অভিবাসীর মৃত্যু হয়েছে বলে তুর্কি কোস্টগার্ড জানিয়েছে। এছাড়া এই ঘটনায় সংস্থাটি ১১ জনকে উদ্ধার করেছে। অন্যদিকে গ্রীস বলেছে, নৌকাডুবির এই ঘটনার পর আরও পাঁচজন অভিবাসীকে কাছাকাছি একটি দ্বীপে পাওয়া গেছে।

তুরস্কের কোস্টগার্ড জানিয়েছে, শনিবার সকালে একটি নৌকা পানিতে তলিয়ে যাওয়ার খবর পেয়ে তারা ঘটনাস্থলে পৌঁছায়। পরে এক শিশুসহ ১১ জনকে উদ্ধার করে স্বাস্থ্যকর্মীদের কাছে হস্তান্তর করার জন্য দিদিম বন্দরে নিয়ে আসে কোস্টগার্ড।

গ্রীক কোস্টগার্ড জানিয়েছে, তুরস্কের জলসীমায় ‘অর্ধ ডুবে থাকা ডিঙ্গি’ থেকে উদ্ধার করা ব্যক্তিদের সম্পর্কে তুরস্ক তাদের জানিয়েছে। গ্রীসের এই উপকূলরক্ষী বাহিনী আরও জানিয়েছে, দিদিমের উপকূল থেকে প্রায় ১৯ কিলোমিটার (১২ মাইল) দূরে ফার্মাকোনিসি দ্বীপে পাঁচজনকে জীবিত অবস্থায় পাওয়া গেছে।

এছাড়া উদ্ধারকৃতদের বরাত দিয়ে নৌকায় মোট ৩১ জন ছিলেন বলে গ্রীক কোস্টগার্ড জানিয়েছে। তুর্কি ও গ্রীক উভয় দেশের উপকূলরক্ষীরা জানিয়েছে, নৌকাডুবির এই ঘটনার পর অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

এদিকে শনিবার ভূমধ্যসাগরে আরও পশ্চিমে ইতালির দক্ষিণ প্রান্তে অভিযান চালিয়ে ১৩০০ জনেরও বেশি অভিবাসীকে উদ্ধার করা হয়েছে বলে ইতালীয় উপকূলরক্ষী জানিয়েছে।

এর আগে ইতালির এই একই অঞ্চলে জাহাজডুবির ঘটনায় অন্তত ৭৩ জন অভিবাসীর প্রাণহানি হয়েছিল এবং সেই ঘটনার প্রায় দুই সপ্তাহ পর সেখানে আবারও অভিবাসী উদ্ধারের খবর সামনে এলো।

টিএম