তিন দিনের সফরে গতকাল সোমবার (২০ মার্চ) রাশিয়ায় পৌঁছান চীনের প্রেসিডেন্ট শি জিংপিং। সফরের প্রথমদিনই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন তিনি।

আর এ বৈঠকজুড়ে প্রধান আলোচ্য বিষয় ছিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, রুশ প্রেসিডেন্ট চীনা প্রেসিডেন্টকে জানিয়েছেন, ইউক্রেন যুদ্ধ বন্ধে চীন যে প্রস্তাব দিয়েছে সেটি নিয়ে আলোচনা করবে মস্কো।

এ ব্যাপারে পুতিন বলেছেন, ‘আমরা সবসময় আলোচনার জন্য প্রস্তুত।’ এছাড়া দুই নেতা একে-অপরকে ‘প্রিয় বন্ধু’ হিসেবে অভিহিত করেন।

গত মাসে ১২ দফার একটি শান্তি প্রস্তাব দেয় চীন। এতে বলা হয়, ‘হামলা বন্ধ’ করে যেন শান্তি আলোচনায় বসে সব পক্ষ।

তবে চীন যে যুদ্ধবিরতির কথা বলছে সেটি নিয়ে সতর্কতা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন পরোক্ষভাবে জানিয়েছেন, তারা চান না এখনই যুদ্ধ বন্ধ হোক। আর যদি যুদ্ধ বন্ধ করতে হয়ই— তাহলে আগে রুশ বাহিনীকে ইউক্রেন ছাড়তে হবে।

সোমবার সাংবাদিকদের এ ব্যাপারে অ্যান্থনি ব্লিংকেন বলেছেন, ‘রাশিয়ার কৌশলগত কোনো পদক্ষেপে বিশ্বের বোকা হওয়া উচিত হবে না। যে কৌশলকে চীন এবং অন্যান্য দেশ সমর্থন দিচ্ছে।’

তিনি আরও বলেছেন, ‘ইউক্রেন থেকে রুশ সেনাদের প্রত্যাহার না করে যে যুদ্ধবিরতির কথা বলা হচ্ছে, সেটি আসলে রাশিয়ার বিজয়কে সমর্থন দেবে।’

এদিকে আজ মঙ্গলবার রাশিয়া-চীনের প্রতিনিধি পর্যায়ে বৈঠক হবে। এদিনই দুই পক্ষ বিস্তারিত আলোচনা করবে।

সূত্র: বিবিসি

এমটিআই