ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মতো পোশাক পরে সমাবর্তন অনুষ্ঠানে অংশ নিয়েছেন জাপানের এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। সম্প্রতি জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠিত হয় এবং সেখানেই ইউক্রেনীয় প্রেসিডেন্টের মতো পোশাক পরে ডিগ্রি গ্রহণ করেন তিনি।

সোমবার (২৭ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, সমাবর্তন অনুষ্ঠানে ওই শিক্ষার্থী ইউক্রেনের প্রেসিডেন্টের আইকনিক সবুজ লম্বা-হাতার গেঞ্জি এবং সেটির সঙ্গে ম্যাচিং ট্রাউজার পরেন। এছাড়া জেলেনস্কির মতো নিজের দাড়ি বড় করতে তার তিন মাস সময় লেগেছে বলে জাপানি নিউজ নেটওয়ার্ক ইয়োমিউরিকে বলেছেন ওই শিক্ষার্থী।

বিবিসি বলছে, কিয়োটো সিটি ইউনিভার্সিটি অব আর্টস নামক ওই বিশ্ববিদ্যালয়টি সমাবর্তন অনুষ্ঠানের জন্য শিক্ষার্থীদের ইচ্ছেমতো পোশাক পরার স্বাধীনতা দিয়েছিল। এতে করে শিক্ষার্থীরা এই সুযোগের সর্বোচ্চ ব্যবহার করে এবং ওই শিক্ষার্থী প্রেসিডেন্ট জেলেনস্কির মতো পোশাক পরে সমাবর্তনে হাজির হন।

সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারে শুধুমাত্র অ্যামিকি নামে পরিচিত ওই শিক্ষার্থী জাপানি মিডিয়াকে বলেছেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের সাথে সংহতি প্রদর্শনের জন্য তিনি প্রেসিডেন্ট জেলেনস্কির মতো পোশাক পরেছিলেন।

জাপানি নেটওয়ার্ক ইয়োমিউরিকে তিনি বলেন, ‘গত ডিসেম্বর থেকে যখন আমি আমার দাড়ি বড় করছিলাম। তখন আমাকে বলা হয়েছিল- আমি প্রেসিডেন্ট জেলেনস্কির মতোই দেখতে।’

এছাড়া গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ভাষণ দিয়েছিলেন ভলোদিমির জেলেনস্কি। আর তার সেই ভাষণ থেকে নেওয়া উদ্ধৃতি দিয়ে তৈরি একটি প্ল্যাকার্ড সমাবর্তন অনুষ্ঠানে সাথে রেখেছিলেন জাপানি এই শিক্ষার্থী। এছাড়া ওই প্ল্যাকার্ডে ইউক্রেনের সমর্থনে বাক্যও লেখা ছিল।

বিবিসি বলছে, করোনা মহামারির কারণে গত তিন বছরের মধ্যেই চলতি বছরের এই সমাবর্তন ইভেন্টটি প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শারীরিকভাবে উপস্থিতিতে অনুষ্ঠিত হয়।

টিএম