প্রতি বছরই ভারতের ১০০ জন ক্ষমতাধর ব্যক্তির তালিকা প্রকাশ করে সংবাদ সংস্থা ইন্ডিয়ান এক্সপ্রেস। এ বছরও এই তালিকা প্রকাশ করেছে তারা। তবে কারা রয়েছেন সেরা দশে? 

একনজরে দেখে নিন ভারতের ১০ ক্ষমতাধর ব্যক্তির নাম ও পরিচয়-

১। দশম স্থানে রয়েছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল । গত বছরের থেকে দুই ধাপ নীচে নেমেছেন তিনি। ২০২২ সালে তিনি ছিলেন অষ্টম স্থানে। এ বছর তার বয়স হল ৭৮ বছর।

২। এরপর নবম স্থানে রয়েছেন ভারতের অন্যতম ধনী ব্যক্তি রিলায়্যান্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি। তিনিও গতবারের তুলনায় এ বছর কিছুটা নীচে নেমে গিয়েছেন। ২০২২ সালে তিনি ছিলেন পঞ্চম স্থানে। বর্তমানে তাঁর বয়স ৬৫ বছর।

৩। তালিকায় এরপর রয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ৬৩ বছরের অর্থমন্ত্রীর উত্থান হয়েছে এই তালিকায়। গত বছর তিনি ছিলেন দশম স্থানে। ২০২৩ সালের তালিকায় তিনি রয়েছেন অষ্টম স্থানে।

৪। এরপর সপ্তম স্থানে রয়েছেন বিজেপি-র জাতীয় সভাপতি জে পি নাড্ডা (JP Nadda)। এ বছর ৬২ বছরে পা দিচ্ছেন তিনি। তাঁরও ক্ষমতা কিছুটা হ্রাস হয়েছে গত বারের তুলনায়। ২০২২ সালে তিনি ছিলেন চতুর্থ স্থানে। 

৫। তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভগবত। ৭২ বছরের ভগবতের ক্ষমতা অনেকটাই অমেছে। গত বছর তিনি ছিলেন তৃতীয় সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তি।

৬। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রয়েছেন পঞ্চম স্থানে। তিনি এ বছর ৫০ বছরে পড়ছেন। গত বছর তাঁর স্থান ছিল ছ’নম্বরে।

৭। এরপর চতুর্থ স্থানে রয়েছেন ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুড়। ৬৩ বছর বয়সি এই বিচারপতির ক্ষমতা অনেকটাই বেড়েছে। ২০২২ সালের তালিকায় তিনি ছিলেন ১৯ নম্বরে। সেখান থেকে চতুর্থ স্থানে রয়েছেন তিনি।

৮। তালিকায় এরপর নাম রয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের। তাঁরও অনেকটাই ক্ষমতা বৃদ্ধি হয়েছে। গত বছর তিনি ছিলেন ১৫ নম্বরে। এ বছর তৃতীয় স্থান অধিকার করেছেন জয়শঙ্কর।

৯। দ্বিতীয় স্থানে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি এ বছর ৫৮ বছরে পড়ছেন। তাঁর স্থান বা ক্ষমতায় কোনও পরিবর্তন হয়নি। গত বছরও একই স্থানে ছিলেন তিনি।

১০। তালিকায় প্রথম স্থানে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বরাষ্ট্রমন্ত্রীর মতো তাঁরও স্থান পরিবর্তন হয়নি। ৭২ বছরের মোদীও রয়েছেন একই জায়গায়। অর্থাৎ এই মুহূর্তে ভারতের সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তি হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্র- বাংলা হান্ট

এমজে