বিরল বার্ড ফ্লু H3N8-তে আক্রান্ত হয়ে মারা গেছেন চীনের ৫৬ বছর বয়সী এক নারী। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, বার্ড ফ্লুর এ ধরনে আক্রান্ত হয়ে এটিই প্রথম মৃত্যুর ঘটনা। তবে এ ধরনটি ছোঁয়াচে নয়।

৫৬ বছর বয়সী ওই নারী চীনের দক্ষিণাঞ্চল গুয়াংডং প্রদেশের বাসিন্দা ছিলেন। তিনি বিশ্বের তৃতীয় মানুষ হিসেবে H3N8-তে আক্রান্ত হয়েছিলেন। এর আগে যে দু’জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তারাও চীনা নাগরিক ছিলেন। গত বছর তাদের দেহে এ ভাইরাসের উপস্থিতি মেলে। বার্ড ফ্লুর H3N8 ধরনটি মানব দেহে প্রবেশ করার ঘটনা খুবই বিরল।

গুয়াংডং প্রাদেশিক রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র গত মাসের শেষ দিকে তৃতীয় ব্যক্তির H3N8-তে আক্রান্ত হওয়ার খবর জানিয়েছিল। তবে তারা মৃত্যুর ব্যাপারে কিছু বলেনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অবশ্য জানিয়েছে, মারা যাওয়া ওই নারী আগে থেকেই বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। এছাড়া পোল্ট্রি সংক্রান্ত বিষয়ের সঙ্গে জড়িত ছিলেন তিনি।

এদিকে এই নারী জীবিত থাকা অবস্থায় একটি বাজারে গিয়েছিলেন। সেখানে A(H3) ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল। ধারণা করা হচ্ছে ওই বাজারে যাওয়ার পরই সংক্রমিত হয়েছেন তিনি।

মানবদেহে বিরল হলেও পাখির দেহে এই ভাইরাসের উপস্থিতি খুবই সাধারণ ঘটনা। এমনকি যেসব পাখির দেহে এ ভাইরাস আছে সেগুলোর মধ্যে রোগের কোনো লক্ষণও দেখা যায় না। এই ভাইরাসে মানুষ ছাড়াও অন্যান্য স্তন্যপায়ী প্রাণীও আক্রান্ত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও জানিয়েছে, যারা ওই নারীর সংস্পর্শে এসেছিলেন তাদের কারও মধ্যে এ ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। মানে এটি সহজেই মানুষ থেকে মানুষে ছড়ায় না।

সূত্র: এনডিটিভি

এমটিআই