ইউক্রেনের সীমান্তবর্তী রাশিয়ার বেলগোরোদ অঞ্চলে হামলার ঘটনা ঘটেছে। আর এ হামলা সম্পর্কে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবহিত করা হয়েছে বলে জানিয়েছেন রুশ বার্তাসংস্থা আরআইএ নভোস্তি।  

সোমবার (২২ মে) বেলগোরোদের গ্রাইভোরন শহরে ‘ইউক্রেনের একটি নাশকতাকারী গ্রুপ’ হামলা চালিয়েছে বলে দাবি করেছেন অঞ্চলটির গভর্নর ভায়াচেসলাভ গ্লাদকোভ।

তিনি জানিয়েছেন, নাশকতাকারীদের সরিয়ে দিতে সেখানে প্রতিরক্ষা বাহিনী ও আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী অভিযান চালাচ্ছে। ‘ইউক্রেনীয় নাশকতাকারীদের’ হামলায় অন্তত ৮ জন আহত হয়েছেন বলে দাবি করেছেন গভর্নর ভায়াচেসলাভ।

এ হামলার ব্যাপারে পুতিনকে জানানো হয়েছে— এমন তথ্য জানিয়ে বার্তাসংস্থা আরআইএ নভোস্তি বলেছে, ‘প্রেসিডেন্ট পুতিনকে বেলগোরোদে ইউক্রেনের নাশকতাকারী দলের প্রবেশের চেষ্টা সম্পর্কে অবহিত করা হয়েছে।’

পুতিনের মুখপাত্র দিমিত্রো পেসকোভ বলেছেন, ইউক্রেনীয় নাশকতাকারীদের দমনের জন্য কাজ চলছে। তিনি দাবি করেছেন, ‘বাখমুতের পরাজয় থেকে মানুষের নজর সরানোর জন্য ইউক্রেন বেলগোরোদে হামলা চালিয়েছে।’

এদিকে বেলগোরোদে কথিত হামলার সঙ্গে সংশ্লিষ্ট থাকার বিষয়টি পুরোপুরি অস্বীকার করেছে ইউক্রেন। দেশটি জানিয়েছে, রাশিয়ার ‘ফ্রিডম অব রাশিয়া লিজন’ এবং ‘রাশিয়ান ভলান্টিয়ার কর্পস’ এই হামলার পেছনে জড়িত।

এছাড়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রভাবশালী উপদেষ্টা মিখাইলো পোদোলায়েক বলেছেন, তার রাশিয়ার বেলগোরোদের পরিস্থিতি দেখছেন। কিন্তু এরসঙ্গে ইউক্রেনের কোনো সংশ্লিষ্টতা নেই।

বেলগোরোদের কয়েকটি জায়গায় ধোঁয়ার কুণ্ডলি দেখা গেছে- সিএনএন

সূত্র: আল জাজিরা

এমটিআই