৩০ টাকা দাম বাড়ছে কলকাতা মেট্রোর স্মার্ট কার্ডের। ফলে যারা মেট্রোরেলের নিয়মিত যাত্রী তাদের যাতায়াত খাতে খরচ বাড়তে চলেছে। যদিও মেট্রোর বক্তব্য খরচ বৃদ্ধির সঙ্গে বাড়বে সুবিধাও।  

আগামী বৃহস্পতিবার অর্থাৎ ১ জুন থেকেই এই নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। আগে যে মেট্রোর স্মার্ট কার্ড ১২০ টাকা দিয়ে কিনতেন যাত্রীরা, নতুন নিয়মে তার দাম বেড়ে হবে ১৫০ টাকা। এর মধ্যে ৮০ টাকা কার্ডের ডিপোজিট মানি বা জমা মূল্য। যা আগেও একই ছিল। তবে বাকি যে টাকা যাত্রীদের যাতায়াতের ব্যবহারের জন্য থাকত, তার পরিমাণ বাড়ছে এবার। এর আগে ১২০ টাকার কার্ড কিনে ৪৪ টাকার ব্যবহার মূল্য পেতেন যাত্রীরা (৪০ টাকার ওপর ১০ শতাংশ অতিরিক্ত মূল্য দেওয়া হতো মেট্রোর পক্ষে)। নতুন দামে কেনা স্মার্ট কার্ডে এই ব্যবহার মূল্য বেড়ে হচ্ছে ৭৭ টাকা। অর্থাৎ ৩০ টাকা দাম বেশি দিয়ে ৩৩ টাকার সুবিধা পাবেন যাত্রীরা।

তবে এই পরিষেবা শুধুমাত্র নতুন কার্ডেই পাওয়া যাবে বলে জানিয়েছেন মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। কেন হঠাৎ দাম পরিবর্তন হচ্ছে স্মার্ট কার্ডের? এ বিষয়ে কৌশিক জানিয়েছেন, দেশ জুড়েই খুচরা টাকার সমস্যা তৈরি হয়েছে। ১২০ টাকা দিয়ে মেট্রোর কার্ড করানোর সময় খুচরা নিয়ে সমস্যা হয় মেট্রোর টিকিট সংরক্ষণের কাউন্টারেও। এই সিদ্ধান্তে সেই সমস্যা অনেকটাই কেটে হবে।

মেট্রোরেল সূত্রে জানানো হয়েছে, এরইমধ্যে যাত্রীদের অবগতির জন্য এই দামবৃদ্ধির বিষয়টি বিভিন্ন মেট্রো স্টেশনে ঘোষণা করে জানানো হচ্ছে, একই সঙ্গে টিকিট সংরক্ষণের কাউন্টারের ওপরের ডিসপ্লে বোর্ডেও এই দাম পরিবর্তনের কথা জানানো হচ্ছে। 

কৌশিক জানিয়েছেন, আগামী বৃহস্পতিবার থেকেই নতুন দামে এই স্মার্ট কার্ড কিনতে পারবেন মেট্রোরেলের যাত্রীরা।

সূত্র : আনন্দবাজার

জেডএস