চোরাকারবারী ধরতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দুই সদস্যের ভারতে ঢুকে পড়ার ঘটনা ঘটেছে। মূলত চোরাকারবারীদের ধাওয়া করার পর ভুল করে ভারতে প্রবেশ করেন তারা। বাংলাদেশের সঙ্গে উত্তর-পূর্ব ভারতের রাজ্য মেয়ালয়ের সীমান্তে এই ঘটনা ঘটেছে।

এদিকে বিজিবি সদস্যদের ভারতে ঢুকে পড়ার ঘটনায় আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ জানিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। বৃহস্পতিবার (৮ জুন) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার বর্ডার গার্ড বাংলাদেশের দুই সদস্য নিজেদের অজ্ঞাতসারে ভারতের মেঘালয় রাজ্যের সাউথ গারো হিলস জেলায় প্রবেশ করে। বুধবার বিকেল ৪টার দিকে ওই দুই সদস্য সাউথ গারো হিলস জেলার রোঙ্গারা এলাকায় প্রবেশ করেন।

এদিকে বিজিবি সদস্যদের ভারতে প্রবেশের পর স্থানীয়দের তোলা একটি ভিডিও ফুটেজও প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম। এছাড়া ওই ঘটনার পর বিএসএফ বিষয়টি নিয়ে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে প্রতিবাদ জানিয়েছে।

এনডিটিভি বলছে, ইউনিফর্ম পরা দুই বিজিবি সদস্যকে একে (AK) সিরিজের অ্যাসল্ট রাইফেল নিয়ে আন্তর্জাতিক সীমান্ত পার হয়ে ভারতীয় ওই গ্রামে প্রবেশ করতে দেখে গ্রামবাসী হতবাক হয়ে যায়। এসময় ওই দুই বিজিবি সদস্যের হাতে লাঠিও ছিল।

বিএসএফ সূত্রে জানা গেছে, বিজিবি সদস্যরা চোরাচালানের সাথে জড়িত সীমান্ত অপরাধীদের ধরতে ধাওয়া করলে একপর্যায়ে তারা ‘অজ্ঞাতসারে’ ভারতীয় গ্রামে প্রবেশ করে বলে বিজিবির পক্ষ থেকে তাদের জানানো হয়েছে।

ঊর্ধ্বতন এক বিএসএফ কর্মকর্তা বলেছেন, ‘যেহেতু ওই গ্রামটি আন্তর্জাতিক সীমান্তের পাশেই অবস্থিত, তাই বিজিবি সদস্যরা স্পষ্টতই বুঝতে পারেনি যে তারা অপরাধীদের ধাওয়া দিতে গিয়ে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছে। সীমান্ত লঙ্ঘনের বিষয়ে (বিজিবির সঙ্গে) পতাকা বৈঠক করা হয়েছে এবং যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হচ্ছে।’

ওই দুই বিজিবি সদস্য ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করলেও সেখানে কোনও ভারতীয় নাগরিককে হয়রানি করা হয়নি বলেও জানিয়েছেন ঊর্ধ্বতন ওই বিএসএফ কর্মকর্তা।

টিএম