বিশ্ব বাণিজ্যের অন্যতম প্রধান নৌপথ সুয়েজ খালে গত প্রায় এক সপ্তাহ ধরে আটকে থাকার পর অবশেষে কনটেইনারবাহী জাহাজ ‘এভার গিভেন’ আবার তার গন্তব্যে চলতে শুরু করেছে। কর্তৃপক্ষের বরাতে বাংলাদেশ সময় সোমবার রাত ৮টায় এ খবর জানিয়েছে বিবিসি।

তবে সুয়েজ খালে কখন থেকে আবার পুরোপুরি সচল হবে তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি। জাহাজটি সুয়েজ খালে আটকে পড়ার পর থেকে সাড়ে তিন শর বেশি পণ্যবাহী জাহাজের জট তৈরি হয়েছে সেখানে। গত বুধবার থেকেই উদ্ধারকাজ শুরু হয়েছিল। 

উদ্ধার করার পর পরিদর্শনের জন্য এভার গিভেনকে সুয়েজ খালের বাইরে নোঙ্গর করে রাখা হয়েছে। প্রায় এক সপ্তাহ নানাভাবে চেষ্টা করে জাহাজটিকে মুক্ত করার জন্য মিসরীয়দের ধন্যবাদ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসি।  

ডাচ উদ্ধারকারী কোম্পানি বোসকালিসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পিটার বার্ডোওস্কি বলেছেন, সোমবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় এভার গিভেন আবার চলতে শুরু করে। এর মধ্য দিয়ে সুয়েজ খালে যান চলাচলের পথ উন্মুক্ত হয়েছে।

পানামার পতাকাবাহী জাহাজটি গত মঙ্গলবার সুয়েজ খালে আটকা পড়ে। ২০১৮ সালে তৈরি দৈত্যাকার এই জাহাজটির দৈর্ঘ্য ৪০০ মিটার। প্রায় সোয়া দুই লাখ হাজার টন ওজনের কনটেইনারবাহী জাহাজটি ১৮ হাজার ৩০০ কনটেইনার নিয়ে আটকা পড়েছিল।

এভার গিভেনের হঠাৎ ঘুরে যাওয়ার কারণে প্রায় এক সপ্তাহ ধরে বিশ্বের অন্যতম বাণিজ্যিক এই পথ বন্ধ। মিসরের এই খালে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় পণ্য ও কনটেইনারবাহী হাজার হাজার জাহাজ ও অন্যান্য নৌযান বিকল্প পথে চলছে।

জাহাজটি আংশিক ঘুরে যাওয়ায় সেখানে পুনরায় যান চলাচল শুরুর আশা দেখা দেয়। সুয়েজ খালের অচলাবস্থায় গত এক সপ্তাহ ধরে দিনে গড়ে ৯ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য পরিবহন স্থগিত হয়ে যায়।

এএস