চীন আগামী জুলাইয়ের মধ্যে জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের উদ্ভাবিত কোভিড টিকা দেশে ব্যবহারের অনুমোদন দিতে যাচ্ছে। এর সাথে সংশ্লিষ্ট সূত্রের বরাতে শুক্রবারের প্রতিবেদনে এই খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। 

বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়ে লিখেছে, চীন বায়োএনটেকের টিকা ব্যবহারের অনুমোদন দিলে এটি হবে চীনে অনুমোদন পাওয়া প্রথম কোনো বিদেশি প্রতিষ্ঠানের তৈরি করোনা টিকা। 

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী চীনের স্বাস্থ্য কর্মকর্তারা বায়োএনটেক টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখছে। ধারণা করা হচ্ছে, আগামী দশ সপ্তাহের মধ্যে স্থানীয়ভাবে চীন এই টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিতে পারে।   

এ নিয়ে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে বায়োএনটেকের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলেও কোম্পানির পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। উল্লেখ্য, বায়োএনটেক মার্কিন কোম্পানি ফাইজারের সঙ্গে যৌথভাবে করোনার টিকা উদ্ভাবন করেছে।  

হংকং ও ম্যাকাওকে তাদের কোভিড-১৯ টিকার এক কোটি ডোজ সরবরাহের জন্য গত আগস্টে সাংহাই ফোসুন ফার্মাসিউটিক্যাল গ্রুপ কোম্পানি লিমিটেডের সাথে সম্ভাব্য একটি চুক্তি করার ঘোষণা দিয়েছিল প্রখ্যাত জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেক।

মার্কিন কোম্পানি ফাইজারের সঙ্গে যৌথভাবে উদ্ধাবিত বায়োএনটেকের এই করোনা টিকা ইতোমধ্যে যুক্তরাষ্ট, যুক্তরাজ্য ও ইসরায়েল ছাড়াও আরও দেশে ব্যবহারের অনুমোদন পেয়েছে।

এএস