ভারতের অন্যতম শীর্ষ ধনী ও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানি আরও একটি বিশেষ সম্পত্তির মালিক হলেন। সম্প্রতি তার কোম্পানি ব্রিটেনের বিখ্যাত স্টোক পার্ক কিনে নিল। 

স্টোক পার্ক কিনতে তার খরচ পড়েছে ৭৯ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ৫৯৩ কোটি রুপি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পক্ষ থেকে জানানো হয়েছে,  ব্রিটেনের বাকিংহামশায়ারের বিলাসবহুল হোটেল এবং গলফ কোর্স রিলায়েন্সের কনজিউমার অ্যান্ড হসপিটালিটি সম্পদে যুক্ত হলো।

স্টোক পার্কের আয়তন প্রায় ৩০০ একর। এর ভেতরে রয়েছে-বিলাসবহুল হোটেল ও কনফারেন্স সুবিধা। এছাড়াও রয়েছে খেলাধুলার একাধিক উপকরণ। এর ভেতরেই রয়েছে ইউরোপের অন্যতম বড় গলফ কোর্স, টেনিস কোর্স এবং ১৪ একরের বাগান।

এই গলফ কোর্সেই জেমস বন্ড সিরিজের দুটি সিনেমা ‘গোল্ডফিঙ্গার’ ও ‘টুমরো নেভার ডাইস’ এর শুটিং হয়েছিল। এখানেই সম্পন্ন হয়েছে ‘ব্রিজেট জোনসেস ডায়েরি’ এবং নেটফ্লিক্সের ‘দ্য ক্রাউন’ সিনেমার শুটিং। ৯০০ বছরের পুরোনো স্টোক পার্কটি ১৯০৮ সাল পর্যন্ত ব্যক্তি মালিকানাধীন ছিল। 

২০১৯ সালে মুকেশ আম্বানি ব্রিটিশ খ্যাতনামা খেলনা প্রস্তুতকারক সংস্থা হ্যামলেস কিনে নেন। বর্তমানে তিনি এশিয়ার ধনীতম ব্যক্তি। তার সম্পত্তির পরিমাণ ৭ হাজার ১৫০ কোটি ডলার। 

আরএইচ