ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। এরই মধ্যে অক্সিজেন সংকটে প্রাণহানির ঘটনা ঘটেছে। অক্সিজেন সিলিন্ডার নিয়ে কালোবাজারির অভিযোগ উঠছে। ঠিক সেই সময়েই দেশটির উত্তরপ্রদেশের এক ব্যবসায়ী মাত্র এক টাকায় অক্সিজেন সিলিন্ডার দিচ্ছেন। হন্যে হয়েও যেখানে অক্সিজেন সিলিন্ডার পাওয়া যাচ্ছে না, পেলেও তার জন্য মোটা টাকা খরচ করতে হচ্ছে, সেখানে মাত্র ১ টাকায় সিলিন্ডার দিচ্ছেন উত্তরপ্রদেশের হামিরপুরের এই ব্যবসায়ী। 

ওই ব্যবসায়ীর নাম মনোজ গুপ্তা। তিনি রিমঝিম ইস্পাত ফ্যাক্টরির মালিক। গতবছর নিজেও করোনায় আক্রান্ত হয়েছিলেন। এরপর থেকেই করোনা আক্রান্তদের যতটা সম্ভব সাহায্যের চেষ্টা করেন। এবার যখন করোনায় অক্সিজেনের সংকট পড়েছে তখন নিজের কারখানা থেকে অক্সিজেন সিলিন্ডার ভরে দিচ্ছেন তিনি। ফলে প্রাণে বেঁচেছেন একাধিক রোগী। এখনও পর্যন্ত প্রায় ৫০০ রোগী এই সুবিধা পেয়েছেন। 

মনোজ গুপ্তা জানান, তার কারখানা থেকে প্রতিদিন হাজারটি সিলিন্ডারে অক্সিজেন দেওয়া সম্ভব। আর সেখান থেকেই এই অক্সিজেনের সংকটের সময় উচ্চবিত্ত-নিম্নবিত্ত নির্বিশেষে সবাইকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন।

তিনি কালোবাজারির দিকেও সতর্ক। এখান থেকে এক টাকার বিনিময়ে নিয়ে কেউ যাতে বেশি দামে বিক্রি করতে না পারেন সেই জন্য ক্রেতাদের থেকে করোনা পজিটিভ রিপোর্ট ও ডাক্তারের প্রেসক্রিপশন দেখছেন। পাশাপাশি আধার কার্ড জমা রাখছেন। প্রতিদিনই তার কারখানার সামনে মানুষের লম্বা লাইন পড়ছে। পরিবারের সদস্যদের জন্য সবাই ‘একটু অক্সিজেন’ চাইছেন।

ওএফ