ভারতের করোনা রোগীদের চিকিৎসায় এখন সবচেয়ে প্রয়োজনীয় উপকরণ হয়ে দাঁড়িয়েছে অক্সিজেন। দেশটির বিভিন্ন রাজ্যে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিদিনই বাড়ছে মেডিকেল অক্সিজেনের চাহিদা।

এই পরিস্থিতিতে ভারতের হাসপাতালগুলোতে চিকিৎসাধীন করোনা রোগীদের নিরবিচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে এক কোটি রুপি দান করেছেন আন্তর্জাতিক ক্রিকেটের কিংবদন্তী ও ভারতের ‘ক্রিকেট ঈশ্বর’ শচীন টেন্ডুলকার।

‘মিশন অক্সিজেন’ নামে একটি সংগঠনের হাতে এই টাকা দিয়েছেন তিনি। বৃহস্পতিবার এক টুইটবার্তায় এই তথ্য জানিয়েছেন টেন্ডুলকার নিজেই।

টুইটবার্তায় লিটল মাস্টার বলেন, ‘করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর দেশের স্বাস্থ্য পরিষেবা মারাত্মকভাবে চাপ পড়েছে৷ করোনা আক্রান্তদের চিকিৎসায় অক্সিজেনের চাহিদা বেড়েই চলেছে প্রতিদিন।’

‘চলমান এই সংকটে যেভাবে মানুষ এগিয়ে আসছে, তা খুবই আশাব্যঞ্জক। ২৫০ জন উদ্যমী তরুণ-তরুণীদের একটি দল মিশন অক্সিজেন নামের প্রকল্পটি শুরু করেছে। এই প্রকল্পের উদ্দেশ্য বিদেশ থেকে অক্সিজেন কনসেনট্রেটর (বাতাস থেকে অক্সিজেন তৈরী করতে সক্ষম যন্ত্র) আমদানির জন্য তহবিল গঠন করা এবং আমদানির পর দেশজুড়ে হাসপাতালগুলোতে সেগুলো সরবরাহ করা।’

‘আমি তাদের এই উদ্যেগে শামিল হয়েছি এবং আশা করছি খুব দ্রুতই দেশের হাসপাতালগুলোতে অক্সিজেন কনসেনট্রেটর পৌঁছানো শুরু হবে।’

টুইটবার্তার শেষ পর্যায়ে টেন্ডুলকার লেখেন, ‘আমি যখন খেলতাম আপনাদের ভালোবাসা ও সমর্থনে সাফল্য পেয়েছি; আর এই মুহূর্তে যারা মহামারির সঙ্গে লড়াই করছে, তাদের সাহায্য করতে আমাদের একসঙ্গে দাঁড়াতে হবে।’

ভারতে করোনা সংক্রমণ লাগামহীন ভাবে বাড়তে থাকায় প্রতিদিনই দেশটিতে আক্রান্তের তালিকায় যুক্ত হচ্ছেন প্রায় সাড়ে তিন লাখ নতুন করোনা রোগী। এই বিপুল সংখ্যক রোগীদের চিকিৎসা দিতে গিয়ে প্রায় ভেঙে পড়ার পর্যায়ে পৌঁছেছে ভারতের স্বাস্থ্য ব্যবস্থা।

ভারতের বিভিন্ন রাজ্যের হাসপাতালগুলোতে তীব্রভাবে দেখা দিয়েছে শয্যা ও মেডিকেল অক্সিজেন সংকট। কিছুদিন আগে দিল্লির একটি হাসপাতালে অক্সিজেনের অভাবে মারা গেছেন ২৫ জন রোগী।

গত কিছুদিন ধরে সরকারের কাছে অক্সিজেন চেয়ে জরুরি বার্তা পাঠাচ্ছে একের পর এক হাসপাতাল। কেন্দ্রীয় সরকার তার সাধ্যমত অক্সিজেন সরবরাহও করছে, কিন্তু ক্রমবর্ধমান চাহিদার তুলনায় সরবরাহের পরিমানে ঘাটতি থেকেই যাচ্ছে।

উদ্ভুত পরিস্থিতিতে অনেক স্বেচ্ছাসেবী সংগঠন হাসপাতালগুলোতে অক্সিজেন, ওষুধ ও করোনা চিকিৎসার প্রয়োজনীয় উপকরণ সরবরাহ শুরু করেছে। ‘মিশন অক্সিজেন’ও সেরকমই একটি সংস্থা।

ভারতের বর্তমান সংকটে দেশটির ক্রিকেট অঙ্গণের অনেকেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। আইপিএলের দুটি দল রাজস্থান রয়্যালস ও দিল্লি ক্যাপিটালস ইতোমধ্যে করোনা রোগীদের চিকিৎসার জন্য মেডিকেল অক্সিজেনসহ প্রয়োজনীয় উপকরণ কিনতে মোট ৯ কোটি রুপি দান করেছে। এর মধ্যে রাজস্থান রয়্যালস দিয়েছে ৭ কোটি ৫০ লাখ রুপি এবং দিল্লি ক্যাপিটালস দিয়েছে ১ কোটি ৫০ লাখ রুপি।

এসএমডব্লিউ