মহামারি কোভিডের সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় টোকিও অলিম্পিক শুরুর তিন মাসেরও কম সময় আগে জাপানের বেশ কিছু অঞ্চলে জরুরি অবস্থার মেয়াদ আবারও বাড়িয়েছে দেশটির সরকার। এক অনলাইন প্রতিবেদনে খবরটি দিয়েছে ব্রিটিশ সম্প্রচারমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী জাপানের রাজধানী অঞ্চল টোকিও ছাড়াও দেশটির ওসাকা, হিয়োগো ও কিয়োতো অঞ্চলে আগামী ১১ মে বিধিনিষেধের সময়সীমা শেষ হওয়ার কথা থাকলেও জাপানের সরকার চলতি মে মাসের শেষ পর্যন্ত বিধিনিষেধের মেয়াদ বাড়িয়েছে। 

প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা জানিয়েছেন, আইচি ও ফুকুওকাকেও জরুরি অবস্থার আওতাভুক্ত করা হয়েছে। জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো নিয়ে জাপান সরকারের এই সিদ্ধান্তের ফলে দেশটিতে পরিকল্পিত সময়ে অলিম্পিকের আয়োজন নিয়েও সন্দেহ তৈরি করেছে।   

করোনার সংক্রমণ ঠেকাতে দীর্ঘদিন ধরে জাপানে জরুরি অবস্থা জারি রয়েছে। জরুরি অবস্থার আওতায় পানশালা ও রেস্তোরাঁগুলো বন্ধ থাকবে। এছাড়া সিনেমা হল ও কারাওকে পার্লারের মতো স্থানগুলোও বন্ধ রাখতে হবে।  

সংক্ষিপ্ত অথচ শক্তিশালী এই জরুরি অবস্থা জারির মাধ্যমে জাপান সরকার দেশে মহামারি করোনার চুতর্থ ঢেউ ঠেকানোর ব্যাপারে আশাবাদী বলে মন্তব্য করেছেন করোনা প্রাদুর্ভাবের মধ্যে দায়িত্ব নেওয়া দেশটির প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা।

তবে সুগা বলেছেন যে, প্রধান প্রধান শহরগুলো নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা এখনো বেশি এবং দেশের অনেক হাসপাতাল করোনা প্রকোপের কারণে চাপে পড়েছে। এসব হাসপাতাল রোগীর সেবা দিতেও হিমশিম খাচ্ছে বলে জানান তিনি।

এএস