করোনা মোকাবিলায় জরুরি ব্যবহারের জন্য চীনের রাষ্ট্রায়ত্ত ওষুধ কোম্পানি সিনোফার্মের তৈরি করা কোভিড-১৯ টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পশ্চিমা দেশগুলোর বাইরে তৃতীয় কোনো দেশে উদ্ভাবিত করোনা টিকা প্রথমবারের মতো সংস্থাটির অনুমোদন পেল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নিজেদের উৎপাদিত টিকার মাধ্যমে দেশে এবং বিশ্বের আরও ৪৫টি দেশের কোটি কোটি মানুষকে টিকা দিয়েছে চীন।

জরুরি ব্যবহারের জন্য চীনা টিকা অনুমোদনের আগপর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা কেবল ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসন এবং মডার্নার টিকাকে সবুজ সংকেত দিয়েছিল। সংস্থাটির সর্বশেষ এই তালিকায় পশ্চিম দেশগুলোর বাইরের প্রথম কোনো দেশ হিসেবে চীনের টিকা অন্তর্ভুক্ত হলো।

শুক্রবার এ টিকার অনুমোদন দেওয়ার কথা জানিয়ে ডব্লিউএইচও’র প্রধান টেড্রস আধানম গেব্রিয়েসাস বলেন, করোনা মহামারি মোকাবিলায় ১৮ বছরের বেশি বয়সীদের জন্য এই টিকার দু’টি ডোজ নেওয়ার সুপারিশ করেছে বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত স্ট্র্যাটেজিক অ্যাডভাইজরি গ্রুপ অব এক্সপার্টস।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, চীনে তৈরি কোনো সংক্রামক রোগের টিকা এই প্রথম ডব্লিউএইচও’র কাছ থেকে জরুরি ব্যবহারের অনুমোদন পেল।

বিশ্বের অর্ধশতাধিক দেশ এরই মধ্যে চীনের সিনোফার্মের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। এর মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে আফ্রিকা, লাতিন আমেরিকা ও এশিয়ার বিভিন্ন দেশ। এসব দেশের অধিকাংশই দরিদ্র।

সূত্র: বিবিসি

টিএম