চলমান সংঘাতে ফিলিস্তিনের গাজা উপত্যকার শাসকগোষ্ঠী হামাস ইসরায়েলে এ যাবৎকালের সর্বাধিক রকেট নিক্ষেপ করেছে বলে স্বীকার করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। রোববার ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, হামাসের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনার সময় নিজেদের ভূখণ্ডে সর্বোচ্চ রকেট হামলার হারের মুখোমুখি হয়েছে ইসরায়েল।

ইসরায়েলি সেনাবাহিনীর মেজর জেনারেল ওরি গর্ডিন বলেছেন, গত সোমবার থেকে গাজার সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েল লক্ষ্য করে প্রায় ৩ হাজার রকেট ছুড়েছে। যা ২০০৬ এবং ২০১৯ সালের লেবাননের হিবজুল্লাহর রকেট ছোড়ার হারকে ছাড়িয়ে গেছে।  

গর্ডিন রোববার তেল আবিবে সাংবাদিকদের সামনে গত কয়েক বছরের সঙ্গে তুলনা করে গত কয়েকদিনে ইসরায়েলে হামাসের রকেট হামলার একটি চিত্র তুলে ধরেন। 

এ সময় তিনি বলেন, ২০১৯ সালের নভেম্বরে ইসরায়েলি সামরিক বাহিনীর সঙ্গে উত্তেজনার সময় তিন দিনে গাজা থেকে ৫৭০টি রকেট ইসরায়েলে ছুড়েছিল হামাস। ইরান সমর্থিত লেবাননের হিজবুল্লাহ ২০০৬ সালের যুদ্ধের সময় ১৯ দিনে ইসরায়েলে মোট সাড়ে চার হাজার রকেট নিক্ষেপ করেছিল।

গত সোমবার থেকে শুরু হওয়া উত্তেজনায় ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে রকেট ছোড়ার হার অন্যান্য সময়ের তুলনায় বেশি কি না— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে গর্ডিন বলেন, এটার সঙ্গে শুধুমাত্র আমিই একমত পোষণ করছি না। বরং আমি যা উপস্থাপন করলাম; সেই তথ্যও প্রমাণ দিচ্ছে। 

পূর্ব জেরুজালেমে ইসরায়েলের অবৈধ দখলদারিত্বের বিরুদ্ধে শুরু হওয়া বিশৃঙ্খলা সপ্তাহব্যাপি উত্তেজনায় রূপ নিয়েছে। গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক বাহিনীর টানা হামলায় এখন পর্যন্ত ১৮১ ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে এবং হামাসের হামলায় ইসরায়েলে ১০ জন মারা গেছেন।

সূত্র: এএফপি।

এসএস