মহামারি করোনাভাইরাসে বাবা-মা হারানো অনাথ শিশুদের পাশে থাকার বার্তা গতকাল দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। একই পথে হাঁটল দেশটির পূর্বাঞ্চলীয় রাজ্য বিহার। মুখ্যমন্ত্রী নীতিশ কুমার রাজ্যটিতে করোনায় অনাথ শিশুদের জন্য মাসিক ভাতার ঘোষণা দিয়েছেন। খবর দেশটির সংবাদমাধ্যমগুলোর।

বিহার সরকারের ঘোষণা অনুযায়ী করোনার যেসব শিশু অনাথ হয়েছে তাদের মাসিক দেড় হাজার রুপি দেওয়া হবে। ১৮ বছর বয়স পর্যন্ত এই সরকারি সাহায্য পাবে তারা। সরকারি উদ্যোগে ‘চাইল্ড কেয়ার সেন্টারে’ তাদের থাকার বন্দোবস্তও করা হবে।

করোনায় মা-বাবা দুজনের কোনও একজনের মৃত্যু হলেও শিশুরা এই অর্থ সাহায্য পাবে। অনাথ শিশু যদি মেয়ে হয় তবে তাদের ভর্তি করা হবে ‘কস্তুরবা গান্ধী বালিকা বিদ্যালয়ে। রোববার কয়েকটি টুইটে এ নিয়ে বিস্তারিত জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার।

শুধু বিহারই নয়, করোনায় বাবা-মা হারানো এমন শিশুদের দিকে সাহায্যের হাত বাড়িয়েছে অন্যান্য রাজ্য সরকারও। দিল্লি, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, হরিয়ানা, তামিলনাড়ু, কর্নাটক ও কেরালার মতো রাজ্যগুলোর সরকার ইতোমধ্যে নিজেদের মতো করে পদক্ষেপ নিয়েছে।

এদিকে গতকাল ভারতের প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, কোভিডে অনাথ হওয়া শিশুদের পাশে থাকবে কেন্দ্রীয় সরকার। তাদের বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করা হবে। ১৮ বছর বয়স পর্যন্ত বছরে ৫ লাখ রুপি স্বাস্থ্যবিমাও পাবে তারা।

এছাড়া ১৮ বছর বয়স হয়ে গেলে উচ্চ শিক্ষার জন্য বিনা সুদে শিক্ষা ঋণ পাবে। সেই সঙ্গে ১৮ বছরের পর স্টাইপেন্ড পাবে। আর ২৩ বছর বয়স হয়ে গেলে এককালীন ১০ লাখ রুপি দেবে কেন্দ্রীয় সরকার। এই টাকার যোগান হবে ‘পিএম কেয়ার্স তহবিল’ থেকে।

এএস