অরবিন্দ কেজরিওয়াল নেতৃত্বাধীন আম আদমি পার্টি (আপ) গুজরাট ও উত্তরপ্রদেশে দলীয় অবস্থান শক্ত করতে শুরু করেছে। এ বছরের শুরুতে গুজরাটের সুরাট মিউনিসিপ্যাল করপোরেশনের নির্বাচনেই আপ ২৭টি আসনে জয় পাওয়ার পর তাদের এই স্বপ্ন বাস্তবে ভিত তৈরির পথে আরও এক ধাপ এগিয়েছে। গুজরাটে জোর প্রচারণা চালাচ্ছে দিল্লিতে ক্ষমতাসীন দলটি। নজরে রয়েছে উত্তরপ্রদেশও।    

গুজরাটের পাঠান জেলার সিধপুরের নির্বাচিত তিন জন স্বতন্ত্র কাউন্সিলর আম আদমি পার্টিতে যোগ দিয়েছেন। এসব কাউন্সিলর বলছেন, তারা আপ-এ যোগ দিয়েছেন কারণ তারা দিল্লিতে ‘কেজরিওয়াল মডেল’ নিয়ে মুগ্ধ। তারা আরও বলছেন, গুজরাটের যেসব স্থান থেকে আম আদমি পার্টির যেসব সদস্য কাউন্সিলর নির্বাচিত হয়েছেন তারা নিজ নিজ এলাকায় খুব ভালো কাজ করছেন। এতে তারা অনুপ্রাণিত।  ​

গত ফেব্রুয়ারিতে সুরাটের মিউনিসিপ্যাল করপোরেশনের নির্বাচনে বিজেপি ক্ষমতা ধরে রেখেছে। ১২০ আসনের ৯৩টিতে জয় পেয়েছে কেন্দ্রে ক্ষমতাসীন এই দল। ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস এক আসনও পায়নি। অপরদিকে ২৭টি আসনে জয় পেয়ে বিরোধী দল হিসেবে আবির্ভূত হয়েছে আম আদমি পার্টি। এতে করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাট নিয়ে দলটি বেশ আশাবাদী। 

সুরাটের নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার পর দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল সুরাটে বিশাল রোডশো করেছেন এবং জানিয়েছেন, গুজরাটে আসন্ন বিধানসভা নির্বাচনে তার দল মানুষের কাছে ভোট চাইবে। এর ভিত্তি হবে সুরাটের নির্বাচনে তার দল থেকে জয়ী ২৭ নতুন কাউন্সিলরের যোগ্যতার বিচার। নির্বাচনের ফল দেখে গুজরাটের অনেক নেতা আপে যোগ দিয়েছেন।    

এদিকে ‘স্বচ্ছ ইমেজের’ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি ভারতের সর্ববৃহৎ রাজ্য উত্তরপ্রদেশেও নজর দিয়েছে। চলতি মে মাসেই সেখানে নির্বাচন হয়। নির্বাচনে আম আদমি পার্টির ৮৩ জন জেলা পঞ্চায়েত সদস্য, ৩০০ জন প্রধান ও ২৩২ জন ব্লক ডেভেলপমেন্ট কাউন্সিল সদস্য নির্বাচিত হয়েছে। এতে করে বর্তমানে বিজেপি শাসনে থাকা ওই রাজ্যটিতে আপের জন্য নতুন আশার সঞ্চার হয়েছে। 

সূত্র: এনডিটিভি

এএস