পৌরসভা কার্যালয় থেকে সরকারি ত্রাণ লুটের অভিযোগে পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধীদলীয় নেতা ও বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী ও তার ভাই সৌমেন্দু অধিকারীর বিরুদ্ধে মামলা হয়েছে। পূর্ব মেদিনীপুর জেলার কাঁথি পৌরসভার সদস্য রত্নদীপ মান্না কাঁথি পুলিশ স্টেশনে এই মামলা দায়ের করেন।

মামলার অভিযোগপত্রে রত্নদীপ মান্না বলেছেন, ‘শুভেন্দু অধিকারী ও তার ভাই, কাঁথি পৌরসভার সাবেক চেয়ারম্যান সৌমেন্দু অধিকারীর নির্দেশে তাদের অনুগত লোকজন গত ২৯ মে, দুপুর সাড়ে ১২ টার দিকে কাঁথি পৌরসভার গুদামঘরের তালা ভেঙে কয়েক লাখ টাকার ত্রিপল জোরপূর্বক নিয়ে গেছে। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের জন্য কেন্দ্রীয় সরকার থেকে এই ত্রিপলগুলো ত্রাণ হিসেবে পাঠানো হয়েছিল।’

 ‘এ সময় পৌরসভার লোকজন শুভেন্দু ও তার ভাই সৌমেন্দু অধিকারীর লোকজনদের বাধা দেওয়ার চেষ্টা করলেও তাদের আটকানো যায়নি উপরন্তু দুষ্কৃতিকারীরা পৌরসভার সরকারি সম্পত্তির ক্ষয়ক্ষতি করেছে।’

মামলার অভিযোগপত্রে তিনি আরও বলেন, শুভেন্দু অধিকারী ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সশস্ত্র বাহিনীর যেসব সদস্যদের দায়িত্ব দেওয়া হয়েছে, তাদের সঙ্গে নিয়েই এই লুটপাট চালিয়েছে দুষ্কৃতিকারীরা।  

কাঁথি পুলিশ স্টেশনের কর্মকর্তারা বার্তাসংস্থা এনডিটিভিকে জানিয়েছেন, গত ১ জুন লিখিত আকারে অভিযোগ দিয়েছিলেন রত্নদীপ। শনিবার (৫ জুন) সেটিকে মামলা হিসেবে গ্রহণ করেছে পুলিশ।

গত বিধানসভা নির্বাচনে তৃণমূল নেতা-কর্মীদের বিরুদ্ধে অহরহ পশ্চিমবঙ্গে সরকারি ত্রাণ চুরি ও লুটপাটের অভিযোগ করেছিল বিজেপি। এখন পশ্চিমবঙ্গ বিজেপির অন্যতম শীর্ষ নেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধেও একই অভিযোগ উঠল।

এদিকে চাকরির পাইয়ে দেওয়ার আশ্বাস দিয়ে টাকা হাতিয়ে নেওয়ার জেরে সম্প্রতি শুভেন্দুর ঘনিষ্ঠ সহযোগী রাখাল বেরাকে গ্রেফতার করেছে পশ্চিমবঙ্গ পুলিশ। রাখালের বিরুদ্ধে অভিযোগ— গত বিধানসভায় শুভেন্দু অধিকারী যখন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সেচ, জলপথ ও নৌপরিবহন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছিলেন, সে সময়ে মন্ত্রণালয়ে চাকরি দেওয়ার আশ্বাস দিয়ে এক ব্যক্তির কাছ থেকে ২ লাখ টাকা নিয়েছিলেন রাখাল বেরা।

তৃণমূল কংগ্রেসের সাবেক ‘হেভিওয়েট’ নেতা শুভেন্দু অধিকারী গত নভেম্বর পর্যন্তও মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ মন্ত্রী ছিলেন। ২০২০ সালের ডিসেম্বরে তিনি তৃণমূল থেকে বিজেপিতে যোগ দেন। বর্তমানে বিধানসভায় ‍প্রধান বিরোধীদলীয় নেতা তিনি।

সূত্র: এনডিটিভি অনলাইন

এসএমডব্লিউ