ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে একদিনে বজ্রপাতে ২৭ জনের প্রাণহানি হয়েছে। মৃতদের বেশিরভাগ মাঠে চাষের কাজ করছিলেন। বজ্রপাতে এই মৃত্যুর ঘটনায় বাংলায় টুইট করে শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর কার্যালয় বজ্রপাতে মৃত প্রত্যেকের পরিবারকে ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছেন।

বাংলাতে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লেখেন, ‘পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে বজ্রপাতে মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুন।’ পরে প্রধানমন্ত্রীর দফতর থেকেও বাংলায় টুইট করে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণের কথা জাননো হয়।

প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, বজ্রপাতে মৃতদের পরিবারকে ২ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়া হবে। সেই সঙ্গে আহতরা ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্য পাবেন। বজ্রপাতে প্রাণ হারনো পরিবারবর্গের প্রতি শোক জ্ঞাপন করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। 

অমিত শাহ টুইটারে লিখেছেন, ‘পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রপাতের জেরে প্রাণহানির ঘটনা অত্যন্ত দুঃখজনক। প্রিয়জনকে হারানো সেই পরিবারবর্গে প্রতি আন্তরিক সমবেদনা জানাই। আহতরা যাতে দ্রুত সুস্থ হয়ে ওঠেন, সেই প্রার্থনা করছি।’

প্রধানমন্ত্রী জাতীয় বিপর্যয় তহবিল থেকে দুই লাখ রুপি করে আর্থিক সাহায্যের ঘোষণার দিনই পশ্চিমবঙ্গ সরকারের তরফে দুই লাখ রুপি করে সাহায্য ঘোষণাও দেওয়া হয়। বুধবার ও বৃহস্পতিবারর বজ্রপাতে মৃতদের বাড়িতে যাবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

সোমবার বিকেল থেকে পশ্চিমরবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রসহ বৃষ্টি হয়। বজ্রপাতে হুগলিতে ১১, মুর্শিদাবাদ ৯, পশ্চিম মেদিনীপুরে ২, পূর্ব মেদিনীপুরে ২, বাঁকুড়াতে ২ ও নদীয়ায় একজনসহ মোট ২৭ জনের মৃত্যু হয়েছেন। আহত হয়েছেন একাধিক মানুষ।  

এএস