শুক্রবার বিজেপির সংবাদ সম্মেলন ফেসবুকে সরাসরি সম্প্রচার হচ্ছিল উল্টোভাবে

সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ছেড়ে তৃণমূল কংগ্রেসে ফিরেছেন ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য রাজনীতির প্রভাবশালী নেতা মুকুল রায়। এরপর প্রতিক্রিয়া জানাতে বিজেপি সংবাদ সম্মেলনের আয়োজন করলেও ফেসবুকে তা সরাসরি সম্প্রচার হচ্ছিল উল্টোভাবে। অর্থাৎ মাথা নিচের দিকে এবং শরীরের নিচের অংশ ওপরের দিকে। পরে অবশ্য ভুল বুঝতে পেরে সংবাদ সম্মেলন বন্ধ করে তা ঠিক করে নেওয়া হয়।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, মুকুল রায় বিজেপি ছাড়ার পরপরই প্রতিক্রিয়া জানানোর সময় বিজেপি নেতৃত্বের খেয়ালই ছিল না ক্যামেরা উল্টোবসিয়ে ফেসবুক সরসরি সম্প্রচার হচ্ছে। বেশ কিছুক্ষণ চলার পরে ভুল বুঝতে পেরে বন্ধ করে দেওয়া হয় লাইভ সম্প্রচার। ক্যামেরা ঠিক করে ফের লাইভ শুরু হলেও অনেকটা সময় দেখা যায় দলের রাজ্য সহ-সভাপতি জয়প্রকাশ মজুমদার মাথা মাটির দিকে করে প্রতিক্রিয়া দিচ্ছেন।

এদিকে সেটা ফের সংশোধন করতে করতেই ‘বিজেপির উল্টো সংবাদ সম্মেলন’ নিয়ে ফেসবুকে নানা ব্যাঙ্গ-বিদ্রুপ শুরু হয়ে যায়। অনেকেই মুকুলের দলত্যাগের সঙ্গে বিজেপির মাথা হেঁট হয়েছে বলে ব্যাঙ্গাত্মক মন্তব্য করতে শুরু করেন।

এর আগে বিজেপির পক্ষ থেকে জানানো হয়েছিল, বিকেল ৪টার সময় রাজ্য সদর দফতরে সাংবাদিক সম্মেলন করবেন জয়প্রকাশ এবং রাজ্যের অন্যতম মুখপাত্র প্রণয় রায়। তবে মুকুল তৃণমূলে যোগ দিচ্ছেন জানার পরেই সাংবাদিক সম্মেলন পিছিয়ে যায়। পরে মুকুল প্রসঙ্গে জয়প্রকাশ বলেন, ‘মুকুলকে অভিনন্দন। তবে তাকে ধমকে, চমকে বিজেপিতে রাখা হয়েছিল বলা হলে মুকুল রায়কেই অপমান করা হয়।’

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগেও তৃণমূল থেকে একাধিক মুকুল ঘনিষ্ঠ নেতা বিজেপিতে যোগ দেন। কিন্তু নির্বাচনের আগেই বিজেপিতে মুকুল খানিকটা কোণঠাসা হয়ে পড়েন। তখন থেকেই বিজেপির সঙ্গে মুকুল রায়ের দূরত্ব তৈরি হতে শুরু করে।

এক সময় মমতার পর তৃণমূল কংগ্রেসে সবচেয়ে শক্তিশালী নেতা ছিলেন মুকুল রায়। পরে যোগ দিয়েছিলেন ভারতের কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপিতে। পশ্চিমবঙ্গ রাজনীতির ‘চাণক্য’ বলে পরিচিত মুকুল ফের তৃণমূলে ফিরলেন।

টিএম