যুক্তরাজ্যে বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭ এর সম্মেলনে প্রথম সাক্ষাতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে হাতে বানানো একটি বাইসাইকেল উপহার দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিবিসি বলছে, যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার ছোট একটি কারখানায় সাইকেলটি তৈরি হয়েছে। সাধারণত এ ধরনের সাইকেল তৈরিতে কয়েক মাস সময়ের দরকার হলেও লাল, সাদা এবং হলুদ রঙয়ের বাইসাইকেলটি বানাতে লেগেছে মাত্র অল্প কয়েক দিন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে প্রায়ই লন্ডনের রাস্তায় সাইকেল চালাতে দেখা যায়। বরিস জনসনও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের দাসপ্রথা বিরোধী উনিশ শতকের সমাজ সংস্কার আন্দোলনের নেতা ফ্রেডেরিক ডগলাসের ছবি আঁকা একটি ফ্রেম উপহার দিয়েছেন।

শুক্রবার যুক্তরাজ্যের কর্নওয়ালের ক্যারবিস বেতে জি৭ এর সম্মেলনের শুরুতে দুই রাষ্ট্রনেতার সাক্ষাৎ হয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট যে বাইকটি উপহার দিয়েছেন সেটি তৈরি করেছে বিলেনকি সাইকেল ওয়ার্ক নামের একটি প্রতিষ্ঠান। চারজন কর্মীর এই প্রতিষ্ঠানে সাধারণত এ ধরনের বাইসাইকেল বানাতে ১৮ মাসের মতো সময় লাগে।

ফিলাডেলফিয়া ইনকোয়ারার বলছে, গত ২৩ মে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর থেকে বিলেনকি সাইকেল ওয়ার্কের কর্ণধার স্টিফেন বিলেনকির সঙ্গে যোগাযোগ করে সাইকেল ও একটি হেলমেট বানানোর অর্ডার দেওয়া হয়। মাত্র দেড় হাজার ডলারে (বাংলাদেশি প্রায় ১ লাখ ২৭ হাজার ৩০০ টাকা) সাইকেলটি বানানো হয়। যা এই প্রতিষ্ঠানের বানানো সাইকেলের সর্বনিম্ন দামের এক ততৃীয়াংশ।

স্টিফেন বিলেনকি বলেছেন, কারখানার সুনাম বৃদ্ধির লক্ষ্যে তিনি এই সাইকেলটি বানানোর অর্ডার নিয়েছিলেন। 

সূত্র: বিবিসি।

এসএস