আজ ক্ষমতা হারাচ্ছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ক্ষমতা ছাড়লে দুর্নীতির অভিযোগে ১০ বছরের কারাদণ্ড হতে পারে তার। ইসরায়েলের ডেমোক্র্যাসি রিসার্চ সেন্টারের সংবিধান বিষয়ক আইনজীবী আমির ফুক্স এ কথাই জানিয়েছেন।

ফুক্স বলছেন, দুর্নীতি, তহবিল তসরুফ ও প্রতারণার অভিযোগে গত বছরের মে থেকে আদালতে নেতানিয়াহুর বিচার চলছে। প্রধানমন্ত্রীর দায়িত্বের কারণে এতদিন আইনি দায়মুক্তি থাকায় তাকে আটক করা যাচ্ছিল না। কিন্তু ক্ষমতা ছাড়লে তার শাস্তি ভোগ হবে অবধারিত।

তিনি আরও বলেন, গত দুই বছর ধরে এই প্রশ্ন সামনে ছিল যে, নেতানিয়াহু নিজেকে বিচারের ঊর্ধ্বে রাখার জন্য কি সংবিধান সংশোধন করবেন? কিন্তু এতদিন তিনি তা করেননি এবং শিগগিরই ক্ষমতা চলে যাওয়ার পর তিনি আইনি দায়মুক্তি হারাবেন। 

নেতানিয়াহুর বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে, তাতে আদালত তার সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড দিতে পারে বলে এ সময় জানান তিনি।

ইসরায়েলের পাবলিক প্রসিকিউটর নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির একাধিক মামলায় তিনটি চার্জশিট দিয়েছেন। ২০০৯ সাল থেকে টানা প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা নেতানিয়াহু এখন পর্যন্ত নিজের বিচারকাজকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য নানার অপচেষ্টা চালিয়েছেন।

ইসরায়েলের স্পিকার ইয়েরিভ লেভিন এক টুইট বার্তায় বলেন, নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নেতানিয়াহুর ১২ বছরের শাসনের সমাপ্তি ঘটতে যাচ্ছে। অবশেষে এটা হচ্ছে। ইসরায়েলের নাগরিকদের কল্যাণে ঐক্যের সরকার শপথ নিতে যাচ্ছে।

দীর্ঘ শাসনের অবসানের মুখে থাকা ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে সরাতে দেশটির বিরোধী দলগুলোর গঠন করা জোট সরকার অনুমোদন নিয়ে পার্লামেন্টে আজ রোববার ভোটাভুটি হবে। ভোটাভুটির পর নতুন সরকার পাবে ইসরায়েল। বিদায় নেবেন নেতানিয়াহু।

এএস