ভারতীয় ভূখণ্ড নয়, জম্মু-কাশ্মির এবং লাদাখকে আলাদা রাষ্ট্র হিসেবে মানচিত্রে দেখিয়ে ভারতের শাস্তির মুখে পড়ছে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। টুইটারের টুইপ লাইফ বিভাগের মানচিত্রে জম্মু-কাশ্মির এবং লাদাখকে আলাদা রাষ্ট্র হিসেবে প্রদর্শন করায় মাইক্রোব্লগিং এই ওয়েবসাইটের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে ভারতের সরকার।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, টুইপ লাইফ সেকশনে জম্মু-কাশ্মির এবং লাদাখকে ভারতের বাইরের ভূখণ্ড হিসেবে দেখিয়েছে টুইটার। বিকৃত এই মানচিত্র ভারতীয় একজন টুইটার ব্যবহারকারী সামনে আনেন। পরে অনেকেই এটি নিয়ে টুইটারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন।

মানচিত্র বিকৃতির অভিযোগে টুইটারের বিরুদ্ধে ভারতের সরকার কঠোর পদক্ষেপ নিতে পারে বলে দেশটির সূত্রগুলো এনডিটিভিকে জানিয়েছে।

টুইটারের নীতিমালা নিয়ে ভারতের সরকারের সঙ্গে দীর্ঘদিন ধরে বিবাদ চলছে। কিছুদিন আগে বিজেপির বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতার টুইট বার্তায় টুইটার ‌‘ম্যানিপুলেটেড মিডিয়া’ ট্যাগ জুড়ে দেওয়ায় ভারতের ক্ষমতাসীন সরকার ব্যাপক ক্ষোভ প্রকাশ করে। এ নিয়ে টুইটারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেয় ভারত সরকার। এমনকি ভারতে টুইটারের অস্থায়ী প্রধান কর্মকর্তাকে সরকারি একটি কমিটির কাছে জবাবদিহিও করতে হয়।

গত ৩১ মে দিল্লি হাইকোর্টকে টুইটার জানিয়েছিল, তারা ভারতে অন্তর্বর্তীকালীন অভিযোগ নিষ্পত্তির জন্য একটি আইন সংস্থার কর্মকর্তা ধর্মেন্দ্র চতুরকে টুইটারের প্রতিনিধি হিসেবে নিয়োগ দিয়েছে। কিন্তু দেশটির সরকার বলেছে, তারা টুইটারের নির্দিষ্ট এই পদে বহিরাগতদের নিয়োগ গ্রহণ করতে পারে না।

নিয়োগের কয়েক সপ্তাহ যেতে না যেতেই ধর্মেন্দ্র চতুর রোববার পদত্যাগ করেছেন। পরে টুইটার কর্তৃপক্ষ ভারতে অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা হিসেবে যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল লেগাসি পলিসির পরিচালক জেরেমি কেসেলকে নিয়োগ দিয়েছে। ভারতের নতুন আইন অনুযায়ী, টুইটারের ওই পদের জন্য ভারতীয় বাসিন্দা ছাড়া অন্য কেউ দায়িত্ব পালন করতে পারবেন না।

এসএস