ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে বিমানবাহিনীর ঘাঁটিতে ড্রোন হামলা ঘটনায় পাকিস্তানকে দুষছেন ভারতীয় সেনা লেফটেন্যান্ট জেনারেল ডি পি পাণ্ডে। 

কাশ্মীর উপত্যকায় মোতায়েন করা ১৫ নম্বর কোরের কমান্ডার পাণ্ডে বুধবার (৩০ জুন) গণমাধ্যমকে বলেন, এমন ড্রোন রাস্তাঘাটে বসে তৈরি করা যায় না। রাষ্ট্রীয় মদদ এবং প্রযুক্তিগত সহায়তা ছাড়া যুদ্ধের উপযোগী ড্রোন বানানো লস্কর-ই-তৈয়বা বা জৈশ-ই-মহম্মদের মতো জঙ্গিগোষ্ঠীর পক্ষে সম্ভব নয়।

লেফটেন্যান্ট জেনারেল পাণ্ডের অভিযোগ, শুধু বোমাবাহী ড্রোন বানানোই নয়, সেগুলো নিয়ন্ত্রণেও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল পাকিস্তানের। 

প্রসঙ্গত, গত শনিবার (২৬ জুন) মধ্যরাতে ভারতীয় বিমানবাহিনীর ঘাঁটিতে দুটি বিস্ফোরণ হয়। ওই ঘটনায় বিমানবাহিনীর দুই সদস্য আহত হন। তারপরই সীমান্ত নিরাপত্তা নিয়ে নড়েচড়ে বসে মোদি সরকার।

প্রাথমিক তদন্তে জানা গেছে, সীমানা পেরিয়ে বোমাবাহী আধুনিক ড্রোন দুটি এসেছিল জম্মুর আকাশে। কিন্তু নিরাপত্তা বলয় টপকে কীভাবে ড্রোন দুটি সেখানে ঢুকে পড়ল তার সঠিক উত্তর এখনও মেলেনি। ঘটনার দায়িত্ব পেয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)।

গত কয়েক বছর ধরেই ড্রোনের মাধ্যমে পাকিস্তান থেকে জম্মু ও কাশ্মীরে পাঠানো হচ্ছিল অস্ত্রশস্ত্র, মাদক ও জাল টাকা। এ বার ড্রোনের মাধ্যমে জঙ্গিরা সরাসরি হামলা শুরু করায় দুশ্চিন্তায় ভারত। জম্মুতে ড্রোন হামলার ঘটনার পর বানিহাল থেকে এক যুকককে ৪ কেজি বিস্ফোরকসহ গ্রেফতার করে দেশটির পুলিশ। ওই যুবক পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী লস্করের সদস্য বলে  জানা গেছে।

সূত্র : আনন্দ বাজার

এসকেডি