টিকার ওপর আস্থা রেখে গ্রীষ্মের মধ্যে আতঙ্ক অনেকটা কেটে যাবে বলে যে আশা জেগেছিল ডেল্টার প্রকোপে সেই আশা ক্রমশ ফিকে হচ্ছে যুক্তরাষ্ট্রে। বাড়তি ভয়, দেশের একাংশ টিকা পেলেও আর এক অংশে করোনার টিকা নেওয়ার হার অনেক কম।

এত দিন মূলত করোনার আলফা ধরন (প্রথম শনাক্ত হয় ব্রিটেন) প্রকোপ ছড়াচ্ছিল যুক্তরাষ্ট্রে। ক্রমে করোনার অতিসংক্রামক ডেল্টা ধরন (প্রথম শনাক্ত হয় ভারতে) সেই জায়গা দখল করছে। দেশটির ৫০ অঙ্গরাজ্যের প্রতিটিতেই মিলেছে ডেল্টার সংক্রমণ। 

যুক্তরাষ্ট্রে নতুন সংক্রমণের ৪০ শতাংশই হচ্ছে ডেল্টা ধরন। এদিকে, দেশবাসীর একাংশের টিকাকরণ নিয়ে অনীহা কাটছে না। কিছু দিন আগেই সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘দেশটা দুভাগ হয়ে গেছে। আগ্রহী একদল টিকা নিয়েছে, অন্যদল টিকা নেয়নি।’

বিশেষজ্ঞরা বলছেন, টিকায় হয়তো সংক্রমণ ঠেকানো যাবে না কিন্তু গুরুতর পরিস্থিতি এড়ানো যাবে। প্রেসিডেন্ট বাইডেন একটি বিশেষ কোভিড রেসপন্স দল তৈরি করেছেন। যে সব অঞ্চলে টিকার হার কম, সেখানে বাসিন্দাদের বোঝাতে দলটিকে পাঠানো হচ্ছে।

ব্রাউন ইউনিভার্সিটির স্বাস্থ্যসেবা বিষয়ের অধ্যাপক মেগান রানে বলছেন, ‘ডেল্টা ভ্যারিয়েন্ট নতুন করে উদ্বেগ তৈরি করছে। এর অন্যতম কারণ, অনেকে এখনো টিকা নেননি। আমরা কি প্রকৃতই নিরাপদ না হলেও লোকজন মনে করছেন, সব স্বাভাবিক হয়ে গেছে।’

এএস