পর্যটনের প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) বাণিজ্যিক রাজধানী দুবাইতে আরেকটি ‘বিশ্বসেরা’ তকমা যোগ হলো। দুবাইয়ে মঙ্গলবার চালু করা হয়েছে বিশ্বের গভীরতম সুইমিং পুল। খবর রয়টার্স ও ডয়েচে ভেলের।

‘ডিপ ডাইভ দুবাই’ নামে ১৯৭ ফুট বা ৬০ মিটার গভীর সুইমিং পুল বর্তমানে বিশ্বের সবচেয়ে গভীর সুইমিং পুল। মোট ছয়টি অলিম্পিক সুইমিং পুলের সমান এই পুল অন্য যে কোনো সাধারণ পুলের চেয়ে ১৫ মিটার বেশি গভীর। এমনটাই জানাচ্ছে পুল কর্তৃপক্ষ।

এর সত্যতা যাচাই করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস সংস্থা। একটি মুক্তার ঝিনুকের আকারে গড়া এই পুলটির ডিজাইন আমিরাতের মুক্তা খোঁজার চর্চার প্রতীক। শুধু তাই নয়, ডিপ ডাইভ দুবাই-এর পুলটি এই অঞ্চলে পানির তলায় তৈরি সবচেয়ে বড় ফিল্ম স্টুডিওও বটে।

দুবাইয়ের নতুন পর্যটন কেন্দ্র

দুবাই বিশেষ জায়গা করে নিয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফাসহ আরও নানা রকমের আকর্ষণীয় স্থান। সেই তালিকায় নবতম সংযোজন এই পুল। এর ভেতরে দুটি ‘ড্রাই রুম’ বা পানিবিহীন ঘরও রয়েছে। সাথে আছে আলো-শব্দে সাজানো ডুবন্ত শহরের দৃশ্য।

এই পুলে নামতে চাইলে স্কুবা ডাইভিং-এর নিয়ম মেনে সাথে অক্সিজেনের ট্যাংক নিতে পারবেন ​পর্যটকরা। দুঃসাহসী পর্যটকদের জন্য রয়েছে ফ্রি-ডাইভিং-এর ব্যবস্থা, যেখানে কোনো ধরনের অক্সিজেন ট্যাংক ছাড়াই স্রেফ নিঃশ্বাস আটকে পাড়ি দিতে হয় পানির গভীরে।

এএস