তুরস্ক উপকূলে ৪৫ জন অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে একটি নৌকা ডুবে গেছে। নৌকাডুবির পর এর মধ্যে ৩৭ জনকে উদ্ধার করা গেলেও এখন পর্যন্ত আট জনের খোঁজ পাওয়া যাচ্ছে না। দেশটির নৌবাহিনী জাহাজ ও বিমান দিয়ে উদ্ধার অভিযান চালাচ্ছে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী শুক্রবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় দেশের দক্ষিণ উপকূলে অভিবাসীবোঝাই ওই নৌকাডুবির খবর জানিয়েছে। তবে ডুবে যাওয়া ওই নৌকায় থাকা মানুষজন কোন দেশের নাগরিক সে সম্পর্কে কিছু জানানো হয়নি।

তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় তারা উপকূলে নৌকাডুবির খবর পায়। দেশের উপকূলীয় শহর কাস থেকে দক্ষিণ-পশ্চিমে ২৫৯ কিলোমিটার দূরে ওই নৌকাডুবির খবর পাওয়ার পরই শুরু হয় উদ্ধার অভিযান।   

মন্ত্রণালয় জানিয়েছে, ‌‘অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে ইউরোপের উদ্দেশে পাড়ি জমানো ওই নৌকাডুবির খবর পেয়ে অভিযান চালিয়ে ৩৭ জনকে উদ্ধার করা হয়েছে। এছাড়া বাকি আট জনের খোঁজ পেতে অব্যাহত রয়েছে উদ্ধার অভিযান।’ 

এসব মানুষকে জীবিত উদ্ধারের জন্য ওই এলাকায় অনুসন্ধান চালাতে তুর্কি নৌবাহিনীর দুটি ফ্রিগেট পাঠানো হয়েছে। বিরূপ আবহাওয়ার কারণে উদ্ধার কাজে বিঘ্ন ও জটিলতা দেখা দিলেও এর সঙ্গে কাজ করছে দেশটির নৌবাহিনীর একটি বিমান।

এএস