চীনের আরোপ করা নিষেধাজ্ঞায় রয়েছে যুক্তরাষ্ট্রের সাবেক বাণিজ্যমন্ত্রী উইলবার রসের নাম

এবার যুক্তরাষ্ট্রের ওপর পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। হংকং ইস্যুতে সম্প্রতি বাইডেন প্রশাসনের আরোপ করা নিষেধাজ্ঞার পাল্টা প্রতিক্রিয়া হিসেবে এই নিষেধাজ্ঞা আরোপ করছে দেশটি। চীনের এই নিষেধাজ্ঞায় বিভিন্ন উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তা এবং প্রতিষ্ঠানকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, চীনের আরোপ করা সর্বশেষ এই নিষেধাজ্ঞায় যেসব ব্যক্তিকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে, তাদের মধ্যে যুক্তরাষ্ট্রের সাবেক বাণিজ্যমন্ত্রী উইলবার রসের নামও রয়েছে। এছাড়া শিগগিরই চীন সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান। তার সফরের কয়েকদিন আগে প্রতিদ্বন্দ্বী দেশটির বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নিলো শি জিনপিং প্রশাসন।

এর আগে হংকংয়ে গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের দমন ও নিপীড়নে ভূমিকা রাখার অভিযোগে চীনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরেপ করে যুক্তরাষ্ট্র। এছাড়া হংকংয়ে থাকা ওয়াশিংটনের ব্যবসায়িক কমিউনিটির কার্যক্রম পরিচালনা নিয়ে ক্রমবর্ধমান ঝুঁকির বিষয়েও বেইজিংকে সতর্ক করে দেয় বাইডেন প্রশাসন।

গত শুক্রবার হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি জানান, স্বায়ত্তশাসিত হংকং পরিস্থিতি ক্রমশ অবনতির দিকে যাচ্ছে। সেখানকার অবস্থা ক্রমেই চীনের মূল ভূখণ্ডের মতোই ‘ঝুঁকিপূর্ণ’ হয়েছে উঠছে। এর সঙ্গে জড়িত হিসেবে চীনের ৭ কর্মকর্তাকে চিহ্নিত করে নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

অবশ্য বাইডেন প্রশাসনের পক্ষ থেকে নিষেধাজ্ঞা ঘোষণার আগমুহূর্তে সংবাদ সম্মেলন করেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান। সেসময় হংকং ইস্যুতে যুক্তরাষ্ট্রের যেকোনো ধরনের পদক্ষেপের বিষয়ে ‘কঠোর ও শক্তিশালী জবাব’ দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

এর এক দিনের মাথায় যুক্তরাষ্ট্রের সাবেক মন্ত্রীসহ বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা আরোপের কথা জানাল চীন।

টিএম