এলাকায় উন্নয়ন হবে, এই আশায় নির্বাচনে ভোট দিয়ে মানুষ জিতিয়েছিল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রার্থীকে। তবে ভোটে জয়লাভের পর আর গ্রামমুখী হননি ওই বিধায়ক। গত চার বছরে রাস্তায় জমা পানি, খারাপ ড্রেনেজ সিস্টেমের মতো একাধিক সমস্যায় বিরক্ত গ্রামবাসীরা তাই বিধায়কের দেখা পেয়েই দিলেন ‘উচিত শিক্ষা’।

আগের নির্বাচনে জয়ের পর কোনো খোঁজ না থাকলেও পরবর্তী বিধানসভা ভোট উপলক্ষে চার বছর পর নিজের আসনে পদযাত্রা কর্মসূচিতে এসেছিলেন ওই বিধায়ক। সেই পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে। তবে তা হয়েছে রাস্তায় জমে থাকা নোংরা পানির মধ্যে। বিধায়ক নির্বাচিত হয়েও এলাকার উন্নয়নে কোনো কাজ না করায় গ্রামবাসীরা জোর করে ওই বিধায়ককে হাঁটালেন রাস্তায় জমে থাকা পানির মধ্যে।

সম্প্রতি চাঞ্চল্যকর এমনই একটি ঘটনা ঘটেছে ভারতের উত্তরপ্রদেশে। অভিযুক্ত ওই বিজেপি বিধায়কের নাম কমল সিং মালিক। রাস্তায় জমে থাকা পানির মধ্যে তার হেঁটে যাওয়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন প্লাটফর্মে ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, পাঞ্জাবি আর পায়জামা পরা বিজেপি বিধায়ক কমল সিং মালিককে পা খালি থাকা অবস্থায় হাত ধরে পানি জমে থাকা রাস্তায় টেনে নিয়ে যাচ্ছেন গ্রামবাসীরা। নেপথ্যে একটি কণ্ঠস্বরকে বলতে শোনা যায়, ‘দেখুন এখানে বিধায়ক পানি জমে থাকা রাস্তায় হাঁটছেন। কী করবেন! উনি এলাকায় এতো দিন কোনও কাজই করেননি।’

ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর গ্রামবাসীদের অভিনব পদক্ষেপে অনেকেই সমর্থন জানিয়েছেন। কেউ লিখেছেন, ‘এমনটাই করা উচিত!’ আবার কারও মত, ‘জনপ্রতিনিধিদের কাছে এ ভাবেই তাদের কাজের হিসেব চাওয়া উচিত।’

এছাড়া বিধায়কদের নিজের দেওয়া ‘ওষুধ’ নিজেরই চেখে দেখা উচিত বলেও মন্তব্য করেছেন অনেকে।

উল্লেখ্য, ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে বিধানসভা ভোট আসন্ন। ২০২২ সালের শুরুতেই এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগে রাজ্যের জেলায় জেলায় নিজের আসনে বিধায়করা প্রচার শুরু করেছেন।

উত্তরপ্রদেশের হাপুরে গড়মুক্তেশ্বর এলাকার ঢোলপুর গ্রামে ভোটে জেতার চার বছর পর এই প্রথম বিজেপি বিধায়ক কমল গ্রাম পরিদর্শনে এলেন। আর এসেই হাতেনাতে পেলেন উন্নয়ন কাজ না করার ফল।

টিএম