করোনাভাইরাস মহামারি প্রতিরোধে করোনা টিকার গুরুত্ব অনেক বেশি। তবে টিকা নেওয়ার পর অনেকেই নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়ায় ভোগেন। এর ব্যতিক্রম হয়নি অস্ট্রেলিয়ায় বসবাতরত মানুষদের জন্যও। তবে করোনা টিকা নিয়ে পার্শ্বপ্রতিক্রিয়ায় ভোগার পর দেশটির বহু মানুষ ক্ষতিপূরণের জন্য আবেদন জানিয়েছেন।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ড এই তথ্য সামনে এনেছে বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

অস্ট্রেলীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, করোনা টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ায় ভোগা ১০ হাজারেরও বেশি মানুষ দেশটির সরকারের কাছে ক্ষতিপূরণের আবেদন জানিয়েছেন। আর এতে করে টিকা কর্মসূচি পরিচালনা করতে অস্ট্রেলিয়ার সরকারের আরও ৩৭ মিলিয়ন মার্কিন ডলার বেশি খরচ হতে পারে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩১৮ কোটি টাকা।

সরকারি তথ্যের উদ্ধৃতি দিয়ে সিডনি মর্নিং হেরাল্ড বলছে, করোনাভাইরাস প্রতিরোধী টিকা নেওয়ার পর বিরল কিন্তু উল্লেখযোগ্য পার্শ্বপ্রতিক্রিয়ার সম্মুখীন হন অস্ট্রেলিয়ার ১০ হাজারের বেশি মানুষ। ফলে তাদেরকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল। আর হাসপাতালে ভর্তি থাকার সময়টাতে অনেকের উপার্জন বন্ধ হয়ে যায় এবং এই কারণেই ক্ষতিপূরণ চেয়ে পরবর্তীতে সরকারের কাছে আনুষ্ঠানিক আবেদন জানান তারা।

টিকা নেওয়ার পর অসুস্থ হয়ে যাওয়া মানুষের সম্ভাব্য ক্ষতিপূরণের অর্থ সর্বনিম্ন পাঁচ হাজার অস্ট্রেলিয়ান ডলার। এর অর্থ পার্শ্বপ্রতিক্রিয়ায় ভোগা সকলের দাবি মেটাতে অস্ট্রেলিয়ার সরকারকে কমপক্ষে ৫০ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার ব্যয় করতে হবে।

অস্ট্রেলিয়ার থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশনের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৬৮ লাখ ডোজ টিকা প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে প্রায় ৭৯ হাজার মানুষ টিকার বিপরীত পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার হয়েছেন বলে রিপোর্ট করেছেন।

টিকা নেওয়ার পর অস্ট্রেলীয়দের মধ্যে দেখা দেওয়া পার্শ্বপ্রতিক্রিয়াগুলোর মধ্যে রয়েছে- হাত কালশিটে হয়ে যাওয়া, মাথা ব্যথা, জ্বর এবং ঠান্ডা।

টিএম