মমতা বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নাকি ‘বসেই’ জাতীয় সংগীত গেয়েছেন- এমন অভিযোগ তুলল বিজেপি। তাদের প্রশ্ন, মমতা কি নিয়ম-কানুন জানেন না, নাকি জেনেশুনে জাতীয় সংগীতের অপমান করেছেন?

বুধবার ছিল মমতার মুম্বাই সফরের দ্বিতীয় দিন। সেদিনই বঙ্গ বিজেপির পক্ষ থেকে একটি ভিডিও টুইট করা হয়। ক্যাপশনে জুড়ে দেওয়া হয়, মমতা বন্দ্যোপাধ্যায় প্রথমে বসেছিলেন। তারপর উঠে দাঁড়ান। তারপর মাঝপথেই জাতীয় সংগীত গাওয়া বন্ধ করে দেন। মুখ্যমন্ত্রী হিসেবে আজ তিনি বাংলার সংস্কৃতি, জাতীয় সংগীত, দেশ ও গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরকে অপমান করেছেন। 

একই সুরে পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধীদলের নেতা শুভেন্দু অধিকারী টুইট করেন, ভারতের একটি রাজ্যের মুখ্যমন্ত্রীর কি এভাবে জাতীয় সংগীতের অবমাননা করা উচিত? প্রথমত উনি বসেই জাতীয় সংগীত আবৃত্তি (গাইছেন না) শুরু করেন। তারপর হঠাৎ করে মাঝপথে শেষ করে দেন। তার এ জঘন্য কাজে বাঙালিদের মাথা লজ্জায় নত হয়েছে।

বিজেপির পক্ষ থেকে যে ভিডিও টুইট করা হয়েছে, তাতে মমতার পাশে জাভেদ আখতারকে দেখা গেছে। মমতার অফিসিয়াল ফেসবুক পেজ থেকে বুধবার বিশিষ্টজনদের সঙ্গে একটি অনুষ্ঠানের লাইভ করা হয়েছিল। তাতেও জাভেদ আখতার ছিলেন। 

মমতার ফেসবুক পেজে এখনও সেই ভিডিও আছে। ভিডিওর এক ঘণ্টা ২৪ মিনিট ১৯ সেকেন্ড নাগাদ বিতর্কিত অংশটি শুরু হয়। বিষয়টি বিয়ে তৃণমূলের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া মেলেনি।

বিশিষ্টজনদের সভায় পরিচালক মহেশ ভাটের এক প্রশ্নের জবাবে বলেন, দুর্ভাগ্যজনকভাবে, দেশবাসীকে বিজেপির নিষ্ঠুর, অগণতান্ত্রিক এবং অনৈতিক মনোভাব সইতে হচ্ছে। আমি জানি অনেককে নিশানা করা হয়েছে। কেউ মুখ খুলতে পারেন। কেউ পারেন না।

আরএইচ