অ্যান্ড্রু কুয়োমো (বাঁয়ে), ক্রিস কুয়োমো (ডানে)

যৌন কেলেঙ্কারিতে পদচ্যুত নিউইয়র্কের সাবেক গভর্নর অ্যান্ড্রু কুয়োমোকে সহাযোগিতা করার অভিযোগে তার ভাই ক্রিস কুয়োমোকে চাকরিচ্যুত করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। সিএনএনের একজন সংবাদ উপস্থাপক ছিলেন ক্রিস।

সিএনএনে নিয়মিত সংবাদ পরিবেশনের পাশাপাশি ওই প্রতিষ্ঠানের অঙ্গ সংস্থা সিরিয়াস এক্সএম রেডিওতে একটি সাপ্তাহিক আলোচনা অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন ক্রিস কুয়োমো। মঙ্গলবার এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, শনিবার (৪ ডিসেম্বর) ক্রিসকে সংবাদ উপস্থাপনার কাজ থেকে বরখাস্ত করে সিএনএন, তারপর মঙ্গলবার সিরিয়াস এক্সএমের অনুষ্ঠান থেকেও অব্যাহতি দেওয়া হয় তাকে।

ক্রিস কুয়োমোর বিরুদ্ধে অভিযোগ- চলতি বছর মে মাসে যখন তার বড় ভাই অ্যান্ড্রু কুয়োমোর বিরুদ্ধে নারী সহকর্মীদের যৌন হয়রানি করার অভিযোগ উঠেছিল, সেসময় ভাইকে এই বিপদ থেকে উদ্ধার পেতে পরামর্শ দিয়েছিলেন তিনি।

সিএনএনের পক্ষ থেকে এ সম্পর্কে বলা হয়েছে, এই ধরনের পরামর্শ দেওয়ার মাধ্যমে সিএনএনের চাকরিবিধি লঙ্ঘণ করেছেন ক্রিস।

সোমবার এক টুইটবার্তায় ক্রিস কুয়োমো বলেন, ‘সিএনএনের সঙ্গে আমার বিদায় পর্বটি কঠিন ছিল। আমার নিজের চেয়েও চেয়েও বিষয়টি বেশি কঠিন ছিল আমার পরিবারের সদস্যদের জন্য, যারা এই মুহূর্তে একটি কঠিন সময় পার করছে।’

‘যাই হোক, আমি বিষয়টি মেনে নিয়েছি এবং অপেক্ষা করছি, ভবিষ্যতে কী হয়- তা দেখার জন্য।’

চলতি বছর মার্চের দিকে নিউইয়র্কের সাবেক গভর্নর অ্যান্ড্রু কুয়োমোর বিরুদ্ধে নারী সহকর্মীদের যৌন হয়রানি করার অভিযোগ ওঠে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের গঠিত তদন্ত কমিটির অনুসন্ধানে জানা যায়, অন্তত ১১ জন নারী তার দ্বারা যৌন হয়রানির শিকার হয়েছেন।

অ্যান্ড্রু কুয়োমো যদিও বলেছেন, ওই নারীরা তার আচরণ, কথা ও অঙ্গভঙ্গির ভুল ব্যাখ্যা করেছেন তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্যান্য ডেমোক্র্যাট নেতার চাপে অবশেষে গত ১১ আগস্ট গভর্নরের পদ থেকে সরে দাঁড়ান কুয়োমো।

এসএমডব্লিউ