মানব শরীর অনেক সময় নানা অদ্ভূত জিনিস বহন করে। তবে বিচিত্র ও অদ্ভূত সেসব জিনিসের মধ্যে তেলাপোকা হয়তো কখনোই থাকে না। আর যদি মানুষের শরীরে তেলাপোকার সন্ধান পাওয়াই যায়, তাহলে হয়তো অনেকেই ভয়ে শিউরে উঠবেন।

তবে প্রশান্ত মহাসাগরীয় দেশ নিউজিল্যান্ডের এক ব্যক্তি সম্প্রতি এই ধরনের দুঃস্বপ্নের অভিজ্ঞতার মধ্য দিয়েই বেঁচে ছিলেন। একটানা তিনদিন শরীরে তেলাপোকা নিয়ে দিন কাটিয়েছেন তিনি। পরে অবস্থা বেগতিক হলে তিনি চিকিৎসকের কাছে যান এবং কান থেকে বের করা হয় একটি মৃত তেলাপোকা। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নিউজিল্যান্ডের অকল্যান্ডের ওই ব্যক্তির নাম জেন ওয়েডিং। কানে তেলাপোকা ঢোকার মতো ঘটনা তার জীবনে এটিই প্রথম। অবশ্য তেলাপোকার মতো প্রাণী কানে ঢুকলেও তিনি প্রথমে সেটি বুঝতেই পারেননি। ভেবেছিলেন হয়তো পানি ঢুকেছে। পরে আসল তথ্য উদঘাটনে তার মতো চোখ ছানাবড়া হয়েছে চিকিৎসকেরও।

সংবাদমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ডের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, অকল্যান্ডের বাসিন্দা জেন ওয়েডিং গত শুক্রবার সকালে একটি সুইমিং পুলে সাঁতার গিয়েছিলেন। পরে বাসায় ফিরে ঘুমিয়ে পড়েন তিনি। তবে ঘুম থেকে ওঠার পর কান আটকানো অনুভব করেন। প্রথমে ভেবেছিলেন সুইমিং করতে গিয়ে হয়তো কানে পানি ঢুকেছে।

কিন্তু পরে ভয় পেয়ে যান ওয়েডিং। তার মনে হতে থাকে, কানের ভেতরে পানি নয় রয়েছে অন্য কিছু। কারণ ভেতরে আটকে থাকা জিনিসটি নড়াচড়া করছিল। এমনকি হাঁটা-চলার সময়ও সেটি ভেতরে নড়াচড়া করছিল। পরে আর দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার সিদ্ধান্ত নেন ওয়েডিং।

এই ঘটনার একদিন পর গত শনিবার (৮ জানুয়ারি) এক চিকিৎসকের কাছে যান ওয়েডিং। ওই চিকিৎসক তাকে কিছু অ্যান্টিবায়োটিক জাতীয় ওষুধ এবং চুল শুকানোর হেয়ারড্রায়ার দিয়ে কানের ভেতরের অংশটি শুকানোর পরামর্শ দেন। কিন্তু এরপরও সমস্যা কাটেনি। পরে কানের চিকিৎসায় একটি ক্লিনিকে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

সমস্যার কথা শুনে ক্লিনিকের চিকিৎসক প্রথমে কানের ভেতরে কোনো টিউমার থাকতে পারে বলে সন্দেহ করলেও পরে পরীক্ষা-নিরীক্ষা করে জানান, কানের ভেতরে একটি পোকা রয়েছে। চিকিৎসকের এই কথা শুনে ওয়েডিং প্রথমে বিশ্বাসই করতে চাচ্ছিলেন না। তবে বিশেষ একটি যন্ত্রের সাহায্যে তেলাপোকাটি বাইরে বের করার পর বিশ্বাস করেন তিনি।

অবশ্য কান থেকে বের করা তেলাপোকার তথ্য নিজেই নিজের ফেসবুক ও টুইটার অ্যাকাউন্টে শেয়ার করেছেন জেন ওয়েডিং। সেখানে তিনি লিখেছেন, ‘দ্বিতীয় পরামর্শের জন্য ভিন্ন এক চিকিৎসকের কাছে গিয়েছিলাম এবং পরে আমার কান থেকে এই তেলাপোকাটি বের করা হয়। তিনদিন তেলাপোকাটি আমার কানের ভেতরেই ছিল।’

টিএম